Advertisement
০২ মে ২০২৪
Awas Yojna

আবাস যোজনায় ঘর পেয়েছেন, এমন উপভোক্তাদের দ্রুত আধার সং‌যোগ করাতে নির্দেশ

আবাস যোজনার বাড়ি পেয়েছেন, পশ্চিমবঙ্গে এমন উপভোক্তার সংখ্যা ৪৫ লক্ষ ৭০ হাজারের বেশি। এর মধ্যে প্রায় ৩০ লক্ষ উপভোক্তার আধার সংযোগ করা হয়ে গিয়েছে।

symbolic photo.

আবাস যোজনায় বাড়ি পেয়েছেন যাঁরা তাদের আধার সংযোগ করার নির্দেশ দেওয়া হল। — প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৬:২২
Share: Save:

আবাস যোজনায় ঘর পাওয়া উপভোক্তাদের আধার সংযোগ করতে হবে। কেন্দ্রীয় সরকারের নির্দেশ পাওয়ার পর রাজ্য সরকার জেলা প্রশাসনকে দ্রুত এই কাজ শেষ করতে বলেছে। প্রশাসন সূত্রে খবর, চলতি জুন মাসের মধ্যেই এই কাজ শেষ করতে বলা হয়েছে।

প্রশাসন সূত্রে খবর, আবাস যোজনার বাড়ি পেয়েছেন পশ্চিমবঙ্গে এমন উপভোক্তার সংখ্যা ৪৫ লক্ষ ৭০ হাজারের বেশি। এর মধ্যে প্রায় ৩০ লক্ষ উপভোক্তার আধার সংযোগ করা হয়ে গিয়েছে। বাকি কাজ দ্রুত শেষ করতে পঞ্চায়েত দফতর জেলাগুলির সঙ্গে বৈঠক করেছে। জেলা প্রশাসনকে বাড়তি নজর দিতে বলা হয়েছে। আধার আপডেট করা নেই, এমন উপভোক্তার সংখ্যা প্রায় ১৫ লক্ষ। চলতি মাসের মধ্যে এই বিরাট সংখ্যক উপভোক্তার আধার সংযোগ করার কাজ যে সহজ হবে না, তা মানছেন প্রশাসনিক কর্তারা।

এক সরকারি আধিকারিকের কথায়, নানা অজুহাতে কেন্দ্রীয় সরকার রাজ্যের পাওনা টাকা আটকে রাখছে। তাই রাজ্য এমন কোনও পদক্ষেপ করতে চায় না, যাকে অজুহাত হিসেবে কাজে লাগিয়ে বরাদ্দ বন্ধ করা যেতে পারে। গ্রামীণ উন্নয়নের একঝাঁক প্রকল্পের অর্থ বন্ধ করে রেখেছে কেন্দ্র। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে দরবার করেও কেন্দ্রীয় বরাদ্দ আদায়ের রাস্তা খুলতে পারেননি। বিষয়টি নিয়ে রাজনৈতিক ভাবেও সরব হয়েছে শাসকদল তৃণমূল। কিন্তু প্রশাসনিক ক্ষেত্রে তারা কেন্দ্রীয় সরকারকে আর কোনও সুযোগ দিতে নারাজ। তাই কেন্দ্রীয় নির্দেশ পাওয়া মাত্রই পঞ্চায়েত দফতরের শীর্ষ আধিকারিকরা আবাস প্রকল্প নিয়ে এই নির্দেশিকা কার্যকর করতে পদক্ষেপ করেছেন।

মূলত যাঁরা আগে বাড়ি পেয়ে গিয়েছেন, তাঁদের অনেকেরই আধার নম্বর আপলোড করা নেই বলে জানতে পেরেছে প্রশাসন। তাই তাঁদের বাড়ি চিহ্নিত করে আধার সংযোগের কাজ শেষ করতে চাইছেন প্রশাসনিক কর্তারা। প্রশাসন সূত্রে খবর, আটটি জেলায় উপভোক্তাদের আধার আপলোড বাকি রয়েছে বলে জানা গিয়েছে। দক্ষিণ ২৪ পরগনা, মালদহ, বীরভূম, উত্তর ২৪ পরগনা, হুগলি, কোচবিহার, পূর্ব মেদিনীপুর এবং পুরুলিয়ার মতো জেলাগুলিতেই মূলত এই আধার সংযোগের কাজে জোর দিতে হবে। তবে গত বছর আবাস প্লাসের উপভোক্তাদের আধার সংযোগের কাজ ৯৯ শতাংশই শেষ হয়ে গিয়েছে বলে স্বস্তির নিশ্বাস ফেলেছে নবান্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Awas Yojna West Bengal Aadhar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE