Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Swami Smarananandaji Maharaj

স্বামী স্মরণানন্দ মহারাজকে দেখতে হাসপাতালে মমতা, ছ’দিন ধরে চিকিৎসাধীন প্রবীণ সন্ন্যাসী

দিন ছয়েক আগে আচমকাই অসুস্থ হয়ে পড়েন স্মরণানন্দ মহারাজ। তড়িঘড়ি তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু রবিবার তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ১৮:৪৫
Share: Save:

রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট অসুস্থ স্বামী স্মরণানন্দ মহারাজকে দেখতে হাসপাতালে গেলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা নাগাদ দক্ষিণ কলকাতার রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে যান মুখ্যমন্ত্রী। গত কয়েক দিন ধরে সেখানেই চিকিৎসাধীন রয়েছেন তিনি। স্মরণানন্দ মহারাজের স্বাস্থ্য সম্পর্কে খোঁজখবর নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘রামকৃষ্ণ মঠ এবং মিশনের প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দজি মহারাজের শারীরিক অবস্থার খোঁজ নিতে আজ আমি রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে গিয়েছিলাম। আমি তাঁর দীর্ঘ সুস্থতা এবং দ্রুত আরোগ্য কামনা করছি।’’

জানা গিয়েছে, দিন ছয়েক আগে আচমকাই অসুস্থ হয়ে পড়েন স্মরণানন্দ মহারাজ। তড়িঘড়ি তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু রবিবার তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। মেডিক্যাল বোর্ড গঠন করে ৯২ বছর বয়সি মহারাজের চিকিৎসা চলছে। মঠ সূত্রে খবর, বয়সজনিত সমস্যায় ভুগছেন নবতিপর মহারাজ। হাসপাতাল সূত্রে খবর, তাঁর বয়সের কথা মাথায় রেখে স্নায়ু এবং অন্যান্য বিভাগের চিকিৎসকেরাও তাঁকে দেখছেন বলে জানা গিয়েছে হাসপাতাল সূত্রে।

স্বামী স্মরণানন্দ মহারাজকে দেখতে হাসপাতালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

স্বামী স্মরণানন্দ মহারাজকে দেখতে হাসপাতালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। — নিজস্ব চিত্র।

মুখ্যমন্ত্রী স্বামী স্মরণানন্দের শারীরিক অবস্থার খবর পেয়ে এর আগেও উদ্বেগ প্রকাশ করেন। এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডলে মমতা মহারাজের অসুস্থতার কথা জানান। সেই সঙ্গে তিনি মহারাজের ভক্তদের উদ্দেশে বলেন, সকলে যেন স্বামীজির সুস্থতা কামনা করে প্রার্থনা করেন। তিনিও ভক্তদের মতোই প্রার্থনা করবেন বলে জানান মুখ্যমন্ত্রী। নিয়মিত মহারাজের শারীরিক অবস্থার খোঁজ রাখছেন তিনি। গত ৫ মার্চ রাজ্য সফরে এসে স্মরণানন্দ মহারাজের স্বাস্থ্য নিয়ে খোঁজখবর নিতে হাসপাতালে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

উল্লেখ্য, ২০২২ সালের মার্চ মাসে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন স্মরণানন্দ মহারাজ। সে সময় কলকাতার এক বেসরকারি হাসপাতালে রেখে তাঁর চিকিৎসা হয়েছিল। বেশ কয়েক দিন চিকিৎসা চলার পর তিনি সুস্থ হয়ে উঠেছিলেন। আবারও আগের মতোই কাজকর্ম করছিলেন। কিন্তু দিন ছয়েক আগে ফের অসুস্থ হয়ে পড়েন মহারাজ।

রামকৃষ্ণ মঠ ও মিশনের ষোড়শ অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ। স্বামী আত্মস্থানন্দের জীবনাবসানের পরে ২০১৭ সালের ১৭ জুলাই প্রেসিডেন্ট হিসাবে তিনি দায়িত্ব নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE