Advertisement
০৩ অক্টোবর ২০২২
DigiLocker

mParivahan: রাজ্যে বৈধতা পেল গাড়ির লাইসেন্স-সহ যাবতীয় গুরুত্বপূর্ণ নথির ডিজিটাল কপি

গাড়ি চালানোর সময় কোনও বেগতিক দেখলেই গাড়ি দাঁড় করান কর্তব্যরত ট্র্যাফিক পুলিশ। দেখতে চাওয়া হয় লাইসেন্স এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নথি।

ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ১৫:৩১
Share: Save:

এখন থেকে পশ্চিমবঙ্গেও মান্যতা পাবে ডিজিলকার বা এম পরিবহণ-এর মতো অ্যাপে থাকা গাড়ির লাইসেন্স–সহ যাবতীয় গুরুত্বপূর্ণ নথির ডিজিটাল কপি। রাজ্য সরকারের পরিবহণ দফতরের তরফ থেকে জারি করা নির্দেশিকায় জানানো হল এমনটাই। নির্দেশিকায় জানানো হয়েছে, নথির কাগজ না থাকলেও বৈধ বলেই ধরা হবে এই ডিজিটাল নথিগুলিকে। নির্দেশিকায় আরও জানানো হয়েছে যে, গাড়ি চালানোর সময় কোনও নিয়ম ভাঙলে অ্যাপের মাধ্যমে চালানও কাটা যেতে পারে এখন থেকে।

গাড়ি চালানোর সময় কোনও বেগতিক দেখলেই গাড়ি দাঁড় করান কর্তব্যরত ট্র্যাফিক পুলিশ। গাড়ির চালকের কাছে দেখতে চাওয়া হয় লাইসেন্স এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নথি। গাড়িতে নথি না থাকলে ডিজিলকার বা এম পরিবহণ অ্যাপে থাকা ডিজিটাল নথি দেখালেও মিলবে অব্যহতি।

দেশের বহু জায়গায় এই নিয়ম মানা হলেও বাংলায় এই নিয়ম মানা চালু ছিল না। ট্র্যাফিক পুলিশের কাছে ধরা পড়লে দেখাতে হত আসল নথি। মান্যতা পেত না ডিজিটাল নথিতবে এখন থেকে বাংলাতেও মান্যতা পাবে যানবাহন সংক্রান্ত ডিজিটাল নথি।

সড়ক পরিবহণ মন্ত্রকের তরফ থেকে ডিজিটাল নথিকে মান্যতা দেওয়ার বিষয়ে ২০১৮ সালে একটি নির্দেশকা প্রকাশ করা হয়। সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলেই এই নির্দেশিকা পাঠানো হয়। মোটর ভেহিক্যাল আইন অনুযায়ী এই প্রক্রিয়া বৈধ বলেও নির্দেশিকায় জানানো হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.