Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
BGBS 2022

BGBS 2022: বিনিয়োগ টানতে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আগে ৩০ দেশের সঙ্গে বৈঠকে অমিত, হরিকৃষ্ণ

নবান্ন সভাঘরে বাণিজ্য সম্মেলনের এই প্রস্তুতি সভার আয়োজন করা হয়। সভার সূচনা করেন রাজ্যের শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান রাজীব সিনহা।

বিশ্বের ৩০ দেশের প্রতিনিধিদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে কথা বললেন  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য আর্থিক উপদেষ্টা অমিত মিত্র।

বিশ্বের ৩০ দেশের প্রতিনিধিদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য আর্থিক উপদেষ্টা অমিত মিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ১৯:৪৯
Share: Save:

আগামী এপ্রিল মাসের ২০ ও ২১ তারিখ রাজ্যে বসতে চলেছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। তার আগে বৃহস্পতিবার বিশ্বের অন্তত ৩০ দেশের প্রতিনিধিদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য আর্থিক উপদেষ্টা অমিত মিত্র। ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

Advertisement

নবান্ন সভাঘরে বাণিজ্য সম্মেলনের এই প্রস্তুতি সভার আয়োজন করা হয়। প্রস্তুতি সভার সূচনা করেন রাজ্যের শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান রাজীব সিনহা। বিভিন্ন দেশের প্রতিনিধিদের সামনে বাংলার শিল্প সম্ভাবনা তুলে ধরেন অমিত। যুক্তি এবং তথ্য সহকারে ব্যাখ্যা করেন, কেন বাংলাই বিনিয়োগের একমাত্র গন্তব্য। বিভিন্ন দেশের প্রতিনিধিদের উদ্দেশে রাজ্যের বিভিন্ন প্রকল্পে সরকারের সঙ্গে যৌথ ভাবে কাজ করার আহ্বান জানান হরিকৃষ্ণ।

প্রাক্ বাণিজ্য সম্মেলনের বৈঠকে হাজির ছিলেন ইতালি, নেদারল্যান্ড, প্যারাগুয়ে, কেনিয়া, বসনিয়া ও হারজিগোভিনা, মালয়েশিয়া, মরক্কো এবং স্লোভেনিয়া-সহ বহু দেশের রাষ্ট্রদূত, হাই কমিশনার এবং দূতাবাসের আধিকারিকেরা। ছিলেন আমেরিকা, ব্রিটেন, জাপানের কনসাল জেনারেলরা। তাঁরা প্রত্যেকেই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে অংশ নেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন।

গত দু’বছর বাণিজ্য সম্মেলন হয়নি রাজ্যে। করোনা পরিস্থিতির জেরেই গত দু’বছর এই সম্মেলন স্থগিত রাখা হয়েছিল। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূলের তৃতীয় বার জয়ের পর প্রথম বাণিজ্য সম্মেলন আয়োজন করতে চলেছে রাজ্য সরকার। এই সম্মেলনকে সাফল্যমণ্ডিত করতে ইতিমধ্যেই মুম্বইয়ে শিল্পপতিদের বৈঠকে অংশ নিয়েছেন মমতা। দিল্লি-সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে তাঁকে রাজ্যের বাণিজ্য সম্মেলন উদ্বোধনের আমন্ত্রণও জানিয়ে এসেছেন তিনি। নবান্নে এসে মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে বাণিজ্য সম্মেলনে হাজির থাকার বার্তা দিয়েছেন আদানি গোষ্ঠীর প্রধান গৌতম আদানিও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.