Advertisement
০৬ অক্টোবর ২০২২
BGBS

BGBS 2022: শিল্পের পথ সুগম করতে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে উদ্বোধন হবে ‘শিল্পসাথী’ পোর্টালের

রাজ্যের শিল্প স্থাপনের লক্ষ্যে বিনিয়োগকারীদের কী কী করণীয়, তার বিস্তারিত উল্লেখ থাকছে এই পোর্টালটিতে।

শিল্পপতিরা এ রাজ্যে শিল্প স্থাপনের ক্ষেত্রে নিজেদের কিছু প্রস্তাব মুখ্যমন্ত্রীকে জানিয়েছিলেন।

শিল্পপতিরা এ রাজ্যে শিল্প স্থাপনের ক্ষেত্রে নিজেদের কিছু প্রস্তাব মুখ্যমন্ত্রীকে জানিয়েছিলেন। গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২২ ১০:৪৬
Share: Save:

দু’বছর পর বুধবার বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন (বিজিবিএস) শুরু হচ্ছে। দু’দিনের এই সম্মেলনে রাজ্যে বেশি করে বিনিয়োগ টানাই সরকারের একমাত্র লক্ষ্য। সেই লক্ষ্যে সম্মেলনের প্রথম দিনে ‘শিল্পসাথী’ পোর্টালের প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন এই পোর্টাল তৈরির কাজ গত কয়েক মাস আগে শুরু করেছিল রাজ্য সরকার। যাবতীয় প্রস্তুতি হয়ে যাওয়া সত্ত্বেও বাণিজ্য সম্মেলন শুরু পর্যন্ত অপেক্ষা করেছে নবান্ন। এ বার বাণিজ্য সম্মেলনের প্রথম দিনই সেই পোর্টালের উদ্বোধন করা হচ্ছে। রাজ্যের শিল্প স্থাপনের লক্ষ্যে বিনিয়োগকারীদের কী কী করণীয়, তার বিস্তারিত উল্লেখ থাকছে এই পোর্টালটিতে। সঙ্গে রাজ্যের কোন জেলায় কী ধরনের জমি পাওয়া যেতে পারে, সে বিষয়েও থাকছে পরিসংখ্যান-সহ তথ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর রাজ্য শিল্প স্থাপনের লক্ষ্যে ‘ল্যান্ড ব্যাঙ্ক’ তৈরি করেছিলেন। সেই ‘ল্যান্ড ব্যাঙ্ক’-এর বিস্তারিত তথ্য শিল্পপতিরা এই পোর্টালে ক্লিক করলেই হাতে পেয়ে যাবেন বলে দাবি এক সরকারি আধিকারিকের।

এ ছাড়াও, গত কয়েক বছরে শিল্পপতিরা এ রাজ্যে শিল্প স্থাপনের ক্ষেত্রে নিজেদের কিছু প্রস্তাব মুখ্যমন্ত্রীকে জানিয়েছিলেন। প্রশাসনিক স্তরে সেই সমস্ত প্রস্তাব আলোচনা করে খতিয়ে দেখার পর এই পোর্টাল সেই সব বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানা গিয়েছে নবান্ন সূত্রে। রাজ্যে শিল্প স্থাপনের জন্য ‘ওয়ান উইন্ডো’ চালু করেছেন মুখ্যমন্ত্রী। সে ক্ষেত্রেও বেশ কিছু সমস্যার কথা শিল্পপতিরা জানিয়েছিলেন রাজ্য সরকারকে। সেই সব সমস্যার সমাধান থাকছে এই পোর্টালটিতে। এমনটাই দাবি এক সরকারি আধিকারিকের।

এ ছাড়াও কোন কোন ক্ষেত্রে পশ্চিমবঙ্গে শিল্পের গতিপথ মসৃণ হয়েছে, সেই তথ্য এই পোর্টালটিতে তুলে ধরা হয়েছে। এক কথায় এই পোর্টালটিতে ক্লিক করলেই দেশ-বিদেশের যে কোনও বিনিয়োগকারী রাজ্যে শিল্প স্থাপনের পরিস্থিতি প্রসঙ্গে যাবতীয় নথি কয়েক মুহূর্তের মধ্যেই পেয়ে যাবেন বলে দাবি করেছেন বাণিজ্য সম্মেলনের দায়িত্বে থাকা এক সরকারি আধিকারিক। পাশাপাশি, করোনাভাইরাসের সংক্রমণের পর পৃথিবী জুড়ে বাণিজ্য স্থাপনের ক্ষেত্রে চরিত্রগত বদল এসেছে। বিভিন্ন বণিক মহলের সঙ্গে কথা বলে পোর্টালটি তৈরির ক্ষেত্রে সেই সব চরিত্রগত বিষয়ের কথা রাখা হচ্ছে নতুন এই পোর্টালটিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.