Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Buddhadeb Bhattacharjee

BGBS 2022: বুদ্ধদেবের উদ্বোধন করা তালুকে শিল্প আনছেন মমতা, রেজিনগরে হবে ই-বাস কারখানা

রেজিনগরের ৫০ একর জমিতে ৩ হাজার কোটি টাকা ব্যয়ে ই-বাস কারখানা গড়ে উঠবে। দক্ষিণ ভারতের একটি সংস্থার সঙ্গে রাজ্যের মউ স্বাক্ষর হয়েছে।

তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (বাঁ দিকে) এবং বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়।

তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (বাঁ দিকে) এবং বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রেজিনগর শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২২ ০২:০২
Share: Save:

এ বার রাজ্যেই তৈরি হবে বৈদ্যুতিন ই-বাস। রেজিনগরের ৫০ একর জমিতে প্রায় ৩ হাজার কোটি টাকা ব্যয়ে বাস কারখানা গড়ে উঠবে। ২০০৯-এ রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের হাতে উদ্বোধন হওয়া মুর্শিদাবাদের রেজিনগর শিল্প তালুকে এ বার শিল্প আনছেন বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়। বৃহস্পতিবার বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে (বিজিবিএস-২০২২) দক্ষিণ ভারতের একটি পরিবেশবান্ধব বাস প্রস্তুতকারক সংস্থার সঙ্গে রাজ্য সরকারের সাক্ষরিত হল সেই সংক্রান্ত মউ।

Advertisement

জাতীয় সড়কের পাশে পলাশি সুগার মিলের ৬০ একর জমি নিয়ে বুদ্ধদেব সেখানে উদ্বোধন করেছিলেন রেজিনগর শিল্প তালুকের। তার পর এক দশকেরও বেশি সময় গড়ালেও রেজিনগরে শিল্পের পা পড়েনি। এ বার বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের হাত ধরে কাটতে চলেছে সেই খরা। রেজিনগরে আসছে বিনিয়োগ।

দক্ষিণ ভারতের একটি বেসরকারি সংস্থা ওই কারখানা তৈরি ব্যাপারে বৃহস্পতিবার রাজ্য সরকারের সঙ্গে মউ স্বাক্ষর করেছে। নিউটাউনে বিশ্ববাণিজ্য সম্মেলনের দ্বিতীয় তথা শেষ দিনে, রাজ্যের পরিবহণ দফতরের সঙ্গে ‘কৌশিস মবিলিটি প্রাইভেট লিমিটেড’-এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। সংস্থার সিইও রবিকুমার পাঙ্গা জানিয়েছেন, আগামী দু’বছরের মধ্যে কারখানার কাজ শেষ হবে। সেখানে প্রায় ৪ হাজারের বেশি প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান তৈরি হবে। তিনি বলেন, ‘‘আমরা প্রায় ৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করব৷ ইতিমধ্যেই জমি হস্তান্তরের কাজ শুরু হয়েছে৷ দু’বছরের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। প্রত্যক্ষ-পরোক্ষভাবে প্রায় ষাট হাজার কর্মসংস্থান হবে।’’

রাজ্য পরিবহণ দফতরের এক আধিকারিক বলেন, ‘‘বহির্বিশ্বে ইলেকট্রিক বাস সরবরাহকারী এই সংস্থার সঙ্গে রাজ্যের মউ স্বাক্ষর এক ঐতিহাসিক ঘটনা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.