Advertisement
০২ মে ২০২৪
Bengal Global Business Summit

ঢাকে কাঠি পড়ল বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনেরও, নবান্নের প্রস্তুতি বৈঠকে বিনিয়োগ নিয়ে আলোচনা

আগামী ২১ এবং ২২ নভেম্বর কলকাতায় বসছে সপ্তম বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আসর। তার আগে শনিবার এই সম্মেলনের প্রস্তুতি নিয়ে বৈঠক হল নবান্নে।

BGBS preparatory meeting was held at Nabanna for proposed investigation

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে মুখ্যমন্ত্রী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৮:২৪
Share: Save:

দুর্গাপুজোর সঙ্গে ঢাকে কাঠি পড়ে গেল বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনেরও। আগামী ২১ এবং ২২ নভেম্বর বসছে সপ্তম বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আসর। তার আগে শনিবার এই সম্মেলনের প্রস্তুতি নিয়ে বৈঠক হল নবান্নে। বৈঠকে সভাপতিত্ব করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা তথা রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র। বৈঠকে ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠকে প্রস্তাবিত বিনিয়োগগুলি নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

বৈঠকের নির্যাস জানিয়ে নবান্নের তরফে একটি প্রেস বিবৃতি প্রকাশ করা হয়। বাণিজ্য সম্মেলনের জন্য আগেই একাধিক উপদেষ্টাদের নিয়ে উপবিভাগ তৈরি করেছিল রাজ্য। বৈঠকে উপস্থিত ছিলেন সেই উপদেষ্টারাও। এ ছাড়াও বাণিজ্য সংগঠনগুলির প্রতিনিধিরাও নবান্নের বৈঠকে অংশ নেন। রাজ্যে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ তৈরি করার জন্য প্রশাসনের প্রশংসা করেন বৈঠকে উপস্থিত বেশ কয়েক জন শিল্পপতি।

রাজ্যে বিনিয়োগ আনার লক্ষ্যেই সম্প্রতি স্পেন এবং সংযুক্ত আরব আমিরশাহি মিলিয়ে তিন শহরে তিনটি বাণিজ্য সম্মেলন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাত্রার সময় বাদ দিলে তাঁর আনুষ্ঠানিক সফর শুরু হয়েছিল ১৪ সেপ্টেম্বর স্পেনের মাদ্রিদ থেকে। শেষ হয় ২২ সেপ্টেম্বর দুবাইয়ে। ইতিমধ্যেই কোন কোন সংস্থা কোন কোন ক্ষেত্রে বাংলায় আসছে, তা-ও জানিয়ে দেয় রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর এই সফরের ফলে রাজ্যে বিনিয়োগ আসার ব্যাপারে সামগ্রিক ভাবে আশাবাদী রাজ্য সরকার, প্রশাসন এবং বাংলার বণিকমহলও।

মরুশহর দুবাইয়ে বাণিজ্য সম্মেলনের আগে মমতার সঙ্গে একান্ত বৈঠক হয় লুলু শিল্পগোষ্ঠীর। তারা নিউ টাউনে একটি শপিংমল নির্মাণ করবে বলে জানায়। তা ছাড়া বিশ্বের বিভিন্ন প্রান্তে তাদের মল-এ রাজ্যের ব্র্যান্ড ‘বিশ্ববাংলা’র স্টোরও থাকবে বলে জানানো হয়েছে। সেখানে রাখা হবে বাংলার ফল-সব্জি। মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক হয় আমিরশাহির বৈদেশিক বাণিজ্য প্রতিমন্ত্রী থানি বন আহমেদ আল জ়েয়াউদিরও। সেখান থেকেও মেলে বিনিয়োগের আশ্বাস। এই বিপুল বিনিয়োগের সম্ভাবনা নিয়েই নভেম্বরের শেষে শুরু হবে দু’দিনের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। তার আগে ওই সম্মেলনের প্রস্তুতি বৈঠক হয়ে গেল নবান্নে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BGBS Nabanna Meeting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE