Advertisement
১০ মে ২০২৪
Jagdeep Dhankhar

Jagdeep Dhankhar: নৈতিকতার প্রশ্নে ঠিক করেননি রাজ্যপাল, রবীন্দ্রভারতীর উপাচার্য নিয়োগে তোপ স্পিকারের

বৃহস্পতিবার রাজ্যপাল উপাচার্য বেছে নেওয়ার কথা জানান। ব্রাত্য বসু জানান, বিষয়টি আবার খতিয়ে দেখা যায় কি না, তা রাজ্য সরকার বিবেচনা করবে।

রাজ্যপালের সঙ্গে রাজ্যের সঙ্ঘাত চলছেই।

রাজ্যপালের সঙ্গে রাজ্যের সঙ্ঘাত চলছেই। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৯:২৮
Share: Save:

রাজ্যপালের বদলে মুখ্যমন্ত্রীকে সব বিশ্ববিদ্যালয়ের আচার্য করার বিল বিধানসভায় পাশ হয়ে গিয়েছে। তবে তা আটকে রয়েছে রাজভবনে। এই পরিস্থিতিতে রবীন্দ্রভারতীর উপাচার্য নিয়োগ করে রাজ্যপাল জগদীপ ধনখড় ঠিক করেননি। এমনটাই মনে করেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার নিজের ক্ষমতাবলে রবীন্দ্রভারতীর নতুন উপাচার্যের নাম ঘোষণা করে দেন ধনখড়। টুইটে রাজ্যপাল লেখেন, ‘আচার্য হিসেবে জগদীপ ধনখড় রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের নৃত্য বিভাগের অধ্যাপিকা মহুয়া মুখোপাধ্যায়কে উপাচার্য পদে বসালেন। ১৯৮১ সালের রবীন্দ্রভারতী আইনের (১)(বি) ধারা মেনে।’ রাজ্যপাল আইনের কথা বললেও বিমান তুললেন নৈতিকতার প্রশ্ন। শুক্রবার তিনি বলেন, ‘‘রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নাম ঘোষণা করা ঠিক হয়নি। এটি নৈতিকতার প্রশ্ন।’’ বিমানের সংযোজন, ‘‘হাই কোর্টের বিচারপতির বিরুদ্ধেও অভিযোগ উঠলে তিনি সেই মামলা গ্রহণ করেন না। অন্য এজলাসে স্থানান্তর করে দেন। কিন্তু রাজ্যপালের কোনও নৈতিকতা বোধ নেই।”

বৃহস্পতিবার রাজ্যপাল টুইট করে নতুন উপাচার্য বেছে নেওয়ার কথা জানাতেই রাজনৈতিক মহলের সঙ্গে সঙ্গে সরকারি স্তরেও আলোড়ন শুরু হয়ে যায়। রাতে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু একটি বিবৃতিতে জানান, বিষয়টি আবার খতিয়ে দেখা যায় কি না, তা রাজ্য সরকার বিবেচনা করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagdeep Dhankhar Biman Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE