Advertisement
২৬ এপ্রিল ২০২৪
CPIM

Pramod Dasgupta: প্রমোদ-স্মরণে বিমানের বার্তা, উপযুক্ত কর্মী চাই

বাড়ি ছেড়ে দলের কাজে তাঁর নিজের পুরোপুরি যুক্ত হওয়ার সিদ্ধান্তেও যে প্রমোদবাবুর সমর্থন ছিল, সেই কথাও উল্লেখ করেছেন বিমানবাবু।

ভার্চুয়াল বার্তা দিচ্ছেন বিমান বসু।

ভার্চুয়াল বার্তা দিচ্ছেন বিমান বসু। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ০৩:৪৫
Share: Save:

প্রয়াত প্রাক্তন রাজ্য সম্পাদক প্রমোদ দাশগুপ্তের উদাহরণ সামনে রেখে দলের কঠিন সময়ে আরও বেশি নিবেদিত কর্মী গড়ে তোলার জন্য তরুণ প্রজন্মের উদ্দেশে বার্তা দিলেন বর্ষীয়ান সিপিএম নেতা বিমান বসু। কার্যত লকডাউনের মধ্যে এ বার প্রমোদবাবুর ১১২তম জন্মদিনে কোনও সভা করেনি সিপিএম। ভার্চুয়াল বার্তায় দলের রাজনৈতিক ও সাংগঠনিক দক্ষতা বাড়ানো এবং তার জন্য প্রয়োজনীয় কর্মী বাহিনীর কথা বলেছেন বিমানবাবু।

প্রমোদবাবুর জীবনের একটি কাহিনি এ দিন উল্লেখ করেছেন বিমানবাবু। প্রথম জীবনে কলকাতা পুরসভায় চাকরি করতেন প্রমোদবাবু, বেতনের টাকা পুরোটাই দিয়ে দিতেন মুজফ্ফর আহমেদের (কাকাবাবু) কাছে। চাকরি ছেড়ে দলের সর্বক্ষণের কর্মী হওয়ার জন্য প্রমোদবাবু যখন বারবার দরবার করছেন, তখন কাকাবাবু বলেছিলেন, তাঁর জমা দেওয়া বেতনের টাকা থেকে দলের একটি কমিউনের খরচের অনেকটা সংস্থান হয়। খরচ চালানোর বিকল্প ব্যবস্থা করার আগে প্রমোদবাবু চাকরি ছাড়তে পারবেন না। পরে তিনি সর্বক্ষণের কর্মী হয়েছিলেন। এই উদাহরণ দিয়ে বিমানবাবু বলেছেন, দলের সাংগঠনিক কাজ ঠিকমতো এগিয়ে নিয়ে যেতে হলে সর্বক্ষণের কর্মী আরও বেশি করে দরকার। আবার অন্য কাজ করেও দলটা করবেন, এমন কর্মীও প্রয়োজন। তবে বিমানবাবুর কথায়, ‘‘কেউ কেউ ভাবেন, চর্ব্য-চুষ্য-লেহ্য-পেয় সব রেখেও মানুষকে কমিউনিজমের আদর্শের কথা বলব! সেটা হয় না!’’ বাড়ি ছেড়ে দলের কাজে তাঁর নিজের পুরোপুরি যুক্ত হওয়ার সিদ্ধান্তেও যে প্রমোদবাবুর সমর্থন ছিল, সেই কথাও উল্লেখ করেছেন বিমানবাবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPIM Biman Bose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE