Advertisement
২৭ এপ্রিল ২০২৪
KMC

KMC: জন্ম-মৃত্যুর শংসাপত্র পেতে আবেদন করা যাবে হোয়াটস্অ্যাপে, কলকাতায় নয়া ব্যবস্থা

পুরসভা কর্তৃপক্ষ শংসাপত্র তৈরি করে ফেললে, তা জানানো হবে ওই হোয়াটস্অ্যাপ নম্বরেই। ডিসেম্বর থেকে পরিষেবা শুরু করা যাবে বলে মনে করা হচ্ছে।

হোয়াটস্অ্যাপেই আবেদন করা যাবে জন্ম-মৃত্যু শংসাপত্রের জন্য।

হোয়াটস্অ্যাপেই আবেদন করা যাবে জন্ম-মৃত্যু শংসাপত্রের জন্য। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ২০:১৯
Share: Save:

এবার থেকে হোয়াটস্অ্যাপে আবেদন করলেই মিলবে জন্ম-মৃত্যুর শংসাপত্র। কলকাতা পুরসভা এমনই বন্দোবস্ত করতে চলেছে। সেই লক্ষ্যে পুরসভাএকটি হোয়াটস্অ্যাপ নম্বর চালু করেছে। ৮৩৩৫৯৯৯১১১ নম্বরে হোয়াটস্অ্যাপ করে আবেদন করা যাবে জন্ম ও মৃত্যুর শংসাপত্রের। সেখানেই জানাতে হবে জন্ম বা মৃত্যু সংক্রান্ত তথ্য। সঙ্গে জানাতে হবে ঠিকানাও।

শংসাপত্র তৈরি হয়ে গেলে তা জানানো হবে ওই হোয়াটস্অ্যাপ নম্বরেই। কলকাতা পুরসভার কোন অফিসে গেলে সহজেই শংসাপত্র কীভাবে পাবেন তা-ও এই হোয়াটস্অ্যাপ নম্বরেই জানিয়ে দেওয়া হবে। আগামী ডিসেম্বর মাস থেকেই এই পরিষেবা শুরু হয়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

কলকাতা পুরসভার এক আধিকারিকের কথায়, ‘‘নতুন এই পরিষেবা শুরু হলে স্থানীয় বরো অফিসে গিয়েই কলকাতাবাসী তাদের প্রয়োজনীয় জন্ম-মৃত্যুর শংসাপত্র পেতে পারবেন।’’ এই হোয়াটস্অ্যাপ নম্বরে কলকাতা পুর কমিশনারের সঙ্গে সাক্ষাৎকারের জন্য সময় চাইলেও পাওয়া যাবে বলে কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে। তবে তাঁর সাক্ষাতের আবেদন করতে গেলে জানাতে হবে নির্দিষ্ট কারণ। তবেই পুর কমিশনারের সঙ্গে সরাসরি সাক্ষাতের সুযোগ পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE