Advertisement
০২ মে ২০২৪
Calcutta High Court

‘খেজুরিতে ১৪৪ ধারা হলে যাদবপুরে হবে না কেন?’ বিজেপিকে সভা করার অনুমতি হাই কোর্টের

বৃহস্পতিবার হাই কোর্ট জানাল, খেজুরিতে ১৪৪ ধারা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি। কাঁথির মহকুমাশাসক ১৪৪ ধারা জারির যে নির্দেশ দিয়েছিলেন, তা খারিজ করে দিয়েছে হাই কোর্ট।

image of high Court

খেজুরিতে ১৪৪ ধারা জারি হলে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কেন হবে না, প্রশ্ন তুলল হাই কোর্ট। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৪:০০
Share: Save:

২৬ অগস্ট খেজুরিতে সভা করতে পারবেন বিরোধী নেতা শুভেন্দু অধিকারী। বৃহস্পতিবার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। শুভেন্দুর একটি সভা নিয়ে মামলায় হাই কোর্ট জানাল, সামান্য অশান্তি হলেই ১৪৪ ধারা করা যায় না। এ রাজ্যে জরুরি অবস্থা জারি হয়নি। রাজ্যের যুক্তি মেনে অশান্তির কারণে খেজুরিতে যদি ১৪৪ ধারা জারি করা হয়, তবে যাদবপুরে হবে না কেন? বিচারপতি জয় সেনগুপ্তের মন্তব্য, আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব রাজ্যের। কিন্তু শুধু বিরোধীদের আটকানোর জন্য এমন বাচ্চাদের মতো যুক্তি খাড়া করা যায় না। গত ১৮ অগস্ট কাঁথির মহকুমাশাসক ১৪৪ ধারা জারির যে নির্দেশ দিয়েছিলেন, তা-ও খারিজ করে দিয়েছে হাই কোর্ট। বিচারপতি সেনগুপ্তের নির্দেশ, ১৪৪ ধারা জারির নির্দেশ খারিজ করা হল। আগামী ২৬ অগস্ট খেজুরিতে সভা করতে পারবে বিজেপি।

গত ১৯ অগস্ট পূর্ব মেদিনীপুরের খেজুরিতে সভা করার কথা ছিল শুভেন্দুর। ১৪ অগস্ট সভা করতে চেয়ে অনুমতি চেয়েছিল বিজেপি। বিজেপির আইনজীবীর দাবি, সভার আগের দিন ওই এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। বলা হয়, পঞ্চায়েতের বোর্ড গঠন নিয়ে অশান্তি ঠেকাতেই এই সিদ্ধান্ত। প্রশাসনকে মান্যতা দিয়ে সভার দিন পরিবর্তন করে আগামী ২৬ অগস্ট করা হয়। কিন্তু তাতে আপত্তি জানায় পুলিশ। তালপাতি ঘাট উপকূল থানা অনুমতি দেয়নি। বিজেপির আইনজীবীর অভিযোগ, গণতান্ত্রিক ব্যবস্থায় রাজনৈতিক কর্মসূচি করতে প্রতি মুহূর্তে বাধা দিচ্ছে পুলিশ, প্রশাসন।

বৃহস্পতিবার আদালত জানাল, ওই এলাকায় ১৪৪ ধারা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি। পাশাপাশি, যে ভাবে সভার আগের দিন ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তারও সমালোচনা করেছে হাই কোর্ট। বিচারপতি সেনগুপ্তের পর্যবেক্ষণ, সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক ১৪৪ ধারা জারি করার জন্য নির্দিষ্ট কয়েকটি কারণ থাকা জরুরি। ওই এলাকায় গন্ডগোলের কারণে ১০ দিনে চারটে এফআইআর হয়েছে বলেই ওই সিদ্ধান্ত নিতে হবে, এটা ঠিক নয়। এই রাজ্য পুলিশরাজের উপর চলে না। পুলিশ শুধু আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করে। রাজ্যের উদ্দেশে বিচারপতির মন্তব্য, ‘‘পঞ্চায়েত বোর্ড গঠনের অশান্তিতে যদি ১৪৪ ধারা জারি করতে হয়, অন্য অশান্তির ক্ষেত্রেও কি একই ভূমিকা নেওয়া হবে? যাদবপুরেও ছাত্রমৃত্যুর ঘটনায় অশান্তি হয়েছে। ওই যুক্তি মেনে নিলে সেখানেও তো ১৪৪ ধারা জারি করতে হবে।’’

হাই কোর্টের নির্দেশ, আগামী ২৬ অগস্ট দুপুর ২টো থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শান্তিপূর্ণ ভাবে সভা করতে পারবে বিজেপি। পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপারকে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Suvendu Adhikari Khejuri BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE