Advertisement
২৮ মে ২০২৪
Panchyat Election 2023

সব হিংসার সিবিআই আর সব বোমার এনআইএ তদন্ত চাই, দাবি বিজেপির তথ্যানুসন্ধান রিপোর্টে

পঞ্চায়েত নির্বাচনের পরে রাজ্যে দলের সাংসদদের নিয়ে তৈরি তিনটি দল পাঠিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। বুধবার প্রাক্তন মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের নেতৃত্বাধীন কমিটি রিপোর্ট দিল।

BJP

বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠক করেন রবিশঙ্কর প্রসাদ। — ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৭:২৩
Share: Save:

পঞ্চায়েত নির্বাচনের আগে ও পরে রাজ্যে যত হিংসার অভিযোগ উঠেছে, তার সবেতেই সিবিআই তদন্ত চাই। শুধু তাই নয়, তদন্ত চাই কলকাতা হাই কোর্টের তত্ত্বাবধানে। একই সঙ্গে বাংলায় এই সময়কালে যত বোমা বিস্ফোরণ হয়েছে তার সব ক’টির ক্ষেত্রেই জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র তদন্ত প্রয়োজন বলে দাবি করল বিজেপির তথ্যানুসন্ধান দল।

গত ১২ থেকে ১৪ জুলাই রাজ্যের কয়েকটি এলাকা ঘুরে দেখে বিজেপির ওই দল। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের নেতৃত্বে দল পাঠিয়েছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। বুধবার দিল্লিতে নড্ডাকে রিপোর্ট জমা দেন রবিশঙ্কর। সেই রিপোর্টে তথ্যানুসন্ধান দলের পর্যবেক্ষণ, বাংলা সফরের অভিজ্ঞতার পাশাপাশি সিবিআই ও এনআইএ তদন্তের দাবি তোলা হয়েছে। একই সঙ্গে রিপোর্টে রাজ্য নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে বিজেপির ওই রিপোর্টে। বলা হয়েছে, কেন্দ্রীয় বাহিনী বাংলায় গেলেও স্পর্শকাতর বুথ সম্পর্কে তথ্য দেয়নি কমিশন। ২৬ পাতার রিপোর্টে দাবি করা হয়েছে, বাংলার গ্রামাঞ্চলে বিজেপি কর্মীরা অত্যন্ত ভয়ের সঙ্গে রয়েছেন।

বুধবার নড্ডার কাছে রিপোর্ট জমা দেওয়ার পরে সাংবাদিক বৈঠক করে বাংলার সরকারের নিন্দা করেন রবিশঙ্কর। তৃণমূলের ‘খেলা হবে’ স্লোগানেরও সমালোচনা করেন তিনি। এর জবাবে রাজ্যের মন্ত্রী শশী পাঁজা বলেন, ‘‘বাংলা জানে, কী ভাবে মিথ্যা রিপোর্ট তৈরি করা হয়েছে রাজ্যের পরিস্থিতি সম্পর্কে। আমরা এটাও জানি যে, কী ভাবে ভুয়ো তথ্য ও প্রমাণ তৈরি করা হয়েছে।’’ একই সঙ্গে তিনি মন্তব্য করেন, ‘‘মণিপুর নিয়ে নীরব বিজেপির বাংলা প্রসঙ্গে কথা বলার অধিকার নেই।’’

প্রসঙ্গত, শুধু রবিশঙ্করের নেতৃত্বে প্রতিনিধি দল পাঠানোই নয়, কেন্দ্রীয় বিজেপি ইতিমধ্যেই মহিলা সাংসদের একটি দল ও একটি তফসিলি সাংসদদের দল পাঠায় বাংলায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Panchyat Election 2023 BJP TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE