Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Suvendu Adhikari: কাঁথি সমবায় ব্যাঙ্কের শীর্ষপদে শুভেন্দুই, অনাস্থা বৈঠক বাতিল করল হাই কোর্ট

বিচারপতি জানিয়েছিলেন, রিজার্ভ ব্যাঙ্ককে নিয়মিত অডিটের রিপোর্ট পাঠায় কাঁথি সমবায় ব্যাঙ্ক। কোনও আর্থিক গরমিলের প্রমাণ পাওয়া যায়নি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ অগস্ট ২০২১ ১৮:০৭
বিজেপি নেতা শুভেন্দু অধিকারী

বিজেপি নেতা শুভেন্দু অধিকারী
ফাইল চিত্র

কাঁথি কো-অপারেটিভ সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদে আপাতত থাকছেন শুভেন্দু অধিকারী। তাঁকে সরানোর জন্য যে বৈঠক ডাকা হয়েছিল সোমবার তা বাতিল করে দেয় কলকাতা হাই কোর্ট। ফলে এ নিয়ে সমবায় ব্যাঙ্ক সম্পর্কিত জোড়া মামলায় স্বস্তি পেলেন বিরোধী দলনেতা।

শুভেন্দুকে চেয়ারম্যান পদ থেকে সরাতে সমবায় ব্যাঙ্কের কয়েকজন ডিরেক্টর একটি বৈঠক ডাকেন। মঙ্গলবার ওই বৈঠকটি হওয়ার কথা ছিল। এ নিয়ে একটি নোটিসও জারি করা হয়। সেখানে বলা হয়, শুভেন্দুর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার জন্যই ওই বৈঠক। কিন্তু বর্তমান চেয়ারম্যানের বিরুদ্ধে ডাকা ওই বৈঠক অবৈধ বলে অভিযোগ তোলেন কাঁথি সমবায় ব্যাঙ্কের এক ডিরেক্টর। তাঁর অভিযোগের প্রেক্ষিতে মামলা করা হয় কলকাতা হাই কোর্টে। সোমবার ওই মামলার শুনানিতে বিচারপতি শম্পা সরকার জানান, চেয়ারম্যানের অনাস্থা নিয়ে যে বৈঠক ডাকা হয়েছে পদ্ধতিগত ভাবে তাতে ত্রুটি রয়েছে। চেয়ারম্যানের অপসারণ চেয়ে এই ধরনের ডাকা যায় না। তার জন্য নির্দিষ্ট কারণ উল্লেখ করতে হয়। এমনকি সেই কারণের সপক্ষে যথাযথ প্রমাণও থাকা দরকার। এ ক্ষেত্রে তার কোনওটিই মানা হয়নি। ফলে ওই বৈঠক বাতিলের নির্দেশ দেন বিচারপতি। ফলে আপাতত চেয়ারম্যান হিসেবে থাকতে আর কোনও বাধা রইল না শুভেন্দুর।

Advertisement

কাঁথি ব্যাঙ্কের হয়ে সওয়াল করেন আইনজীবী বিল্বদল ভট্টাচার্য। তিনি বলেন, ‘‘এর আগেও সমবায় ব্যাঙ্কের সম্পাদক একটি বৈঠক ডেকেছিলেন। গত জানুয়ারি মাসে হাই কোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশে তা বাতিল হয়। সোমবার বিচারপতি সরকারও ওই বৈঠকের উপর নিষেধাজ্ঞা জারি করেন। ফলে এখন চেয়ারম্যান হিসেবে শুভেন্দুই থাকছেন।’’ এর আগে কাঁথি-সহ বেশ কয়েকটি সমবায় ব্যাঙ্কের স্পেশাল অডিটের নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। যে ব্যাঙ্কগুলির মাথায় ছিলেন বিজেপি নেতা শুভেন্দু। গত মাসে রাজ্য সরকারের ওই নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করে হাই কোর্ট। সেই সময়ও ওই মামলার বিচার করেছিলেন বিচারপতি সরকার। তিনি জানিয়েছিলেন, রিজার্ভ ব্যাঙ্ককে নিয়মিত অডিটের রিপোর্ট পাঠায় কাঁথি সমবায় ব্যাঙ্ক। কোনও আর্থিক গরমিলের প্রমাণ পাওয়া যায়নি। ফলে এখনই স্পেশাল অডিটের প্রয়োজন নেই। কাঁথি সমবায় ব্যাঙ্ক নিয়ে গত এক মাসের ব্যবধানে জোড়া স্বস্তি মিলল শুভেন্দুর।

আরও পড়ুন

Advertisement