Advertisement
০২ মে ২০২৪
Akhil Giri & CV Ananda bose

রাষ্ট্রপতির পর রাজ্যপাল! অবমাননার অভিযোগে মন্ত্রী অখিলের বিরুদ্ধে বোসকে চিঠি শুভেন্দুর

সোমবার সকালে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী একটি পোস্ট করেন নিজের এক্স হ্যান্ডলে। যেখানে কারামন্ত্রী অখিল গিরির একটি ভিডিয়ো দেওয়া হয়েছে। যা নিয়ে অভিযোগ উঠেছে।

BJP leader Suvendu Adhikari wrote a letter to Govornor CV Ananda Bose against minister Akhil Giri

(বাঁ দিক থেকে) সিভি আনন্দ বোস, অখিল গিরি, শুভেন্দু অধিকারী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৪:৫৯
Share: Save:

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করেছিলেন তিনি। যার জেরে প্রকাশ্যে ক্ষমাপ্রার্থনা করতে হয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এ বার সেই অখিল গিরির বিরুদ্ধে রাজ্যপালের অবমাননা করার অভিযোগ আনলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুধু অভিযোগ করাই নয়, রাজ্যপাল সিভি আনন্দ বোসের কাছে চিঠি লিখে কারামন্ত্রী অখিলের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আবেদন করেছেন নন্দীগ্রামের বিধায়ক।

সোমবার সকালে বিরোধী দলনেতা একটি পোস্ট করেন নিজের এক্স হ্যান্ডেলে। যেখানে কারামন্ত্রী অখিলের একটি ভিডিয়ো দেওয়া হয়েছে। সঙ্গে রাজ্যপালকে লেখা মন্ত্রীর বিরুদ্ধে চিঠিটিও পোস্ট করেছেন তিনি। ভিডিয়োতে মন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে, ‘‘এত হম্বিতম্বি কিসের? আমরা পারি না নাকি? আমরা পারি না? তোমার কলার ধরে তোমাকে ১০ মিনিটে জেলে ঢুকিয়ে দিতে পারি আমরা। আমরা পারি আমাদের কাছে যা কাগজ আছে। নবান্নতে যা কাগজ আছে, আমরা দেখছি। আমাদের হাতেও কাগজপত্র আছে।’’ এ কথাগুলি বলার সময় অখিল কারও নাম না করলেও বোঝা যাচ্ছিল এ ক্ষেত্রে তাঁর নিশানা বিরোধী দলনেতাই। শুভেন্দুর পোস্ট করা ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

কিন্তু এরপর ভিডিয়োতে তিনি বলতে শুরু করেন, ‘‘সেই জন্যই তো ১০ তারিখে আনন্দ বোস... আমরা কি আনন্দ বোস রাজ্যপালের ব্যাপারটা আমরা জানি না নাকি? কেন কুণাল ঘোষের পুজোর উদ্বোধন করতে গেছো আমরা জানি না নাকি?’’ তাঁকে আরও বলতে শোনা যায়, ‘‘হোয়াটসঅ্যাপে কী আছে তোমার? তুমি কেন ১০ তারিখে মুখ্যমন্ত্রীকে আলোচনার জন্য ডেকেছ ১০০ দিনের কাজের কথা বলতে? আমরা জানি না! হোয়াটসঅ্যাপে কী আছে! তোমার কলঙ্ক আমরা ধরব। ছাড় পাবে না। আমাদেরও আইবি আছে, পশ্চিমবঙ্গের।আমাদেরও ফাইল রেডি।’’

অখিলের এই মন্তব্যের প্রতিবাদ জানিয়ে শুভেন্দু বোসকে চিঠি দিয়েছেন। বিরোধী দলনেতা লিখেছেন, রাজ্যপাল পশ্চিমবঙ্গ সরকারকে অবিলম্বে পরামর্শ দিন যে, কারামন্ত্রী অখিলকে অবিলম্বে তাঁর পদ থেকে বরখাস্ত করা হোক। সঙ্গে রাজ্যপালের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের জন্য তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার কথাও বলেছেন তিনি। অখিল যে এর আগে রাষ্ট্রপতির বিরুদ্ধেও অবমাননাকর মন্তব্য করেছিলেন, তা-ও চিঠিতে উল্লেখ করেছেন শুভেন্দু।

উল্লেখ্য, মন্ত্রী অখিল বললেও, এ বছর তৃণমূলের সাধারণ সম্পাদক কুণালের পাড়ার পুজোর উদ্বোধন করেননি রাজ্যপাল। বরং রামমোহন সম্মেলনীর পুজোয় গিয়ে কুণালের উপস্থিতিতে অষ্টমীর অঞ্জলি দিয়েছিলেন আনন্দ বোস। রাজ্যপালকে নিয়ে তাঁর মন্তব্য প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনকে অখিল বলেন, ‘‘আমি বলেছি কুণাল ঘোষের সঙ্গে রাজ্যপালের সম্পর্ক ভাল হয়েছে। তাই তাঁর পাড়ার পুজো দেখতে গিয়েছিলেন রাজ্যপাল। এতে কোনও বিতর্ক নেই।’’ আর তাঁর বিরুদ্ধে রাজ্যপালকে লেখা বিরোধী দলনেতার চিঠি প্রসঙ্গে কারামন্ত্রী বক্তব্য, ‘‘কে রাজ্যপালকে কী চিঠি দিয়েছেন, তা আমার জানা নেই। তাই সেই সব প্রসঙ্গে আমি কোনও জবাব দেব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE