Advertisement
০৩ মে ২০২৪
Suvendu Adhikari

ধর্ষকদের এনকাউন্টার হোক রাজ্যে, শিলিগুড়ির ঘটনা প্রসঙ্গে বাংলায় যোগীর অনুসরণ চাইলেন শুভেন্দু

যোগী রাজ্যের মতো এ রাজ্যেও ধর্ষণ করে খুনের অপরাধে জড়িতদের প্রয়োজনে এনকাউন্টার করা হোক। এমনটাই বললেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

(বাঁ দিকে) উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (ডান দিকে)।

(বাঁ দিকে) উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৭:১৬
Share: Save:

রাজ্যে ধর্ষকদের এনকাউন্টার করার পক্ষে সওয়াল করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বৃহস্পতিবার বিধানসভার অধিবেশন শুরু হলে রাজ্যের বিভিন্ন জায়গায় ধর্ষণের ঘটনা এবং পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে বিজেপি। এ নিয়ে ওয়াকআউটও করেন বিজেপি বিধায়করা। পরে পুলিশের ভূমিকার নিন্দা করতে গিয়ে ধর্ষকদের এনকাউন্টার দরকার বলে মন্তব্য করেন শুভেন্দু। তিনি এই ব্যাপারে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে অনুসরণ করা উচিত বলেও দাবি করেন।

বৃহস্পতিবার বিধানসভায় উত্তরবঙ্গের ঘটে যাওয়া বেশ কয়েকটি ধর্ষণ ও খুনের উল্লেখ করেন শিলিগুড়ির বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ। তিনি অভিযোগ করেন, মাটিগাড়া ও তুফানগঞ্জে দু’জন নাবালিকাকে ধর্ষণ করে খুন করা হয়েছে। এর প্রতিবাদে বিশ্ব হিন্দু পরিষদের তরফে শিলিগুড়িতে মিছিল করা হলে পুলিশ লাঠিচার্জ করে বলেও অভিযোগ করেন শঙ্কর। বিজেপি বিধায়কের বলা শেষ হলে অন্য বিধায়কদের বলার সুযোগ দেন ডেপুটি স্পিকার আশিষ বন্দ্যোপাধ্যায়। কিন্তু, এ বিষয়ে সরকারের অবস্থান স্পষ্ট করার পক্ষে জোর স্লোগান শুরু করে দেন বিজেপি বিধায়কেরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবিতে সরব হয়ে অধিবেশন কক্ষ থেকে ওয়াকআউট করেন।

অধিবেশন কক্ষের বাইরে শুরু হয় বিজেপি বিধায়কদের বিক্ষোভ। সেখানেই রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর সমালোচনা করে শুভেন্দু বলেন, ‘‘মাত্র দু’দিনের মধ্যেই তিনটি নারী ধর্ষণের ঘটনা ঘটেছে। এখানে আইনের শাসন নেই। তাই অপরাধীদের মন থেকে ভয় চলে গিয়েছে। যেখানে অল্প সময়ের এই ধরনের অপরাধের বিরুদ্ধে চার্জশিট দেওয়ার কথা, সেখানে অপরাধীরা ঘুরে বেড়াচ্ছে।’’ একই সঙ্গে তিনি বলেন, ‘‘এ রাজ্যে যোগী আদিত্যনাথের মতো এক জন কড়া প্রশাসক দরকার। এই ধরনের অপরাধ যারা করছে, তাদের বেঁচে থাকার অধিকার নেই। প্রয়োজনে এদের এনকাউন্টার করে দেওয়া উচিত।’’

শুভেন্দুর এনকাউন্টার তত্ত্বের জবাবে তৃণমূল পরিষদীয় দলের উপমুখ্য সচেতন তাপস রায় বলেন, ‘‘শুভেন্দু অধিকারীরা যতই এ রাজ্যকে যোগী রাজ্য করতে চান না কেন, এখানে যা হবে তা আইনের ভিত্তিতেই হবে।’’ তাঁর আরও বক্তব্য, ‘‘এনকাউন্টার বলতে কী বোঝানো হচ্ছে? ন্যায় সংহতিতে কি এটা ইনক্লুড করা রয়েছে?’’

প্রসঙ্গত, গত সোমবার রাতে মাটিগাড়ার একটি নির্জন এলাকায় স্কুলের পোশাক পরা অবস্থায় এক নাবালিকার দেহ দেখতে পান স্থানীয় বাসিন্দারা। অভিযোগ ওঠে, এলাকার দুষ্কৃতীরা ধর্ষণ করে খুন করেছে। ইতিমধ্যেই মাটিগাড়ার লেলিন কলোনি এলাকা থেকে এক অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার ওই ঘটনার প্রতিবাদে বিশ্ব হিন্দু পরিষদ এলাকায় বন্‌ধও ডেকেছে। এ ছাড়াও তুফানগঞ্জে আরও একটি ধর্ষণ করে খুনের অভিযোগ উঠেছে। তা নিয়েও এ দিন উত্তপ্ত হয় বিধানসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suvendu Adhikari Yogi Adityanath BJP Rape
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE