Advertisement
২১ জুলাই ২০২৪
BJP Committee for Bengal

‘ভোটের পর হিংসা শুধু বাংলাতেই’! চার সাংসদের দল পাঠাচ্ছে বিজেপি, আহ্বায়ক ত্রিপুরার বিপ্লব

শনিবারের প্রেস বিবৃতিতে সই রয়েছে বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক অরুণ সিংহের। তাতে বলা হয়েছে, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার নির্দেশে চার সদস্যের প্রতিনিধি দল যাবেন পশ্চিমবঙ্গে।

গ্রাফিক— সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১৪:১৬
Share: Save:

দেশে ‘শান্তিপূর্ণ’ লোকসভা ভোটে অশান্তি হয়েছে একটি মাত্র রাজ্যে। আর সেই রাজ্য হল পশ্চিমবঙ্গ। এমনই অভিযোগ বিজেপির। লোকসভা ভোটের ফলপ্রকাশের ১১ দিন পরে তাই পশ্চিমবঙ্গের পরিস্থিতির খোঁজ খবর নিতে এ রাজ্যে একটি বিশেষ প্রতিনিধি দল পাঠাচ্ছে পদ্ম নেতৃত্ব। একটি প্রেস বিবৃতি দিয়ে বিজেপি জানিয়েছে, দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা চার সদস্যের একটি কমিটি গঠন করেছেন। তাঁরাই বাংলায় গিয়ে হিংসার কারণ অনুসন্ধান করবেন।

শনিবার জারি করা ওই প্রেস বিবৃতিতে সই রয়েছে বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক অরুণ সিংহের। তাতে বলা হয়েছে, ওই কমিটিতে থাকছেন বিজেপির চার সাংসদ প্রতিনিধি। এঁরা হলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমান সাংসদ বিপ্লব দেব। তিনিই ওই কমিটির আহ্বায়ক। এ ছাড়া থাকছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বর্তমান সাংসদ রবিশঙ্কর প্রসাদ, উত্তরপ্রদেশের প্রাক্তন ডিজিপি ও বর্তমানে রাজ্যসভার সাংসদ ব্রিজলাল এবং মধ্যপ্রদেশের রাজ্যসভা সাংসদ কবিতা পাতিদার। প্রেস বিবৃতিতে বলা হয়েছে, এই চার সদস্যের কমিটি পশ্চিমবঙ্গে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখে রিপোর্ট দেবে বিজেপি শীর্ষ নেতৃত্বকে।

গত ১ জুন লোকসভা ভোট শেষ হয়েছে দেশে। ফলাফল প্রকাশ হয়েছে ৪ জুন। তার পর থেকেই রাজ্যের নানা জেলা থেকে বিক্ষিপ্ত হিংসার ঘটনার খবর প্রকাশ্যে এসেছে। এর মধ্যে তৃণমূল সমর্থকদের বিরুদ্ধে বিজেপির উপর অত্যাচারের অভিযোগ যেমন রয়েছে, তেমনই বিজেপির কর্মী-সমর্থকদের বিরুদ্ধেও তৃণমূলের সমর্থকদের উপর হামলার অভিযোগ উঠেছে। বিজেপির অভিযোগ, ‘‘লোকসভা ভোটের পরে রাজ্যে যে ভোট পরবর্তী হিংসা চলছে, তাতে ২০২১ সালের বিধানসভা নির্বাচন পরবর্তী হিংসার ছায়া দেখা যাচ্ছে। আর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সব দেখেও নীরব দর্শকের ভূমিকা পালন করছেন। অথচ তাঁরই দলের দুষ্কৃতীরা বিরোধী দলের কর্মী এবং ভোটারদের উপর হামলা চালিয়ে যাচ্ছে।’’

বিজেপির ওই প্রেস বিবৃতিতে লেখা হয়েছে, ‘‘গোটা দেশে এ বার লোকসভা ভোট হয়েছে শান্তিপূর্ণ ভাবে।২৮টি রাজ্য এবং ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলে লোকসভা ভোট ছাড়াও চার রাজ্যে বিধানসভা নির্বাচন হয়েছে। তার মধ্যে কয়েকটিতে ক্ষমতার বদলও হয়েছে। অথচ কোথাও কোনও হিংসাত্মক ঘটনা ঘটেনি। হয়েছে শুধুমাত্র বাংলায়।’’ বিজেপির দাবি, বাংলায় দীর্ঘ দিন ধরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হয়েছে। ২১ জুন পর্যন্ত এই বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়ে বিস্ময় প্রকাশ করেছে কলকাতা হাই কোর্টও।

এই পরিস্থিতিকে নজরে রেখেই বিজেপির সর্বভারতীয় সভাপতি নড্ডা ওই চার সদস্যের কমিটিকে পশ্চিমবঙ্গে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে ওই প্রেস বিবৃতিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE