Advertisement
০৫ মে ২০২৪
WB Panchayat Election 2023

মনোনয়নে অশান্তিতে তৃণমূলের যোগ পেয়েছেন রাজ্যপালও! রাজভবন থেকে বেরিয়ে দাবি সুকান্তের

রাজভবনে রাজ্যপাল বোসের সঙ্গে সাক্ষাৎ করতে এসেছিলেন বাংলার বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার। রাজ্যপাল-সুকান্তের বৈঠক চলে দীর্ঘ ক্ষণ। মূলত পঞ্চায়েত ভোটে অশান্তির প্রসঙ্গে আলোচনা হয়।

West Bengal Governor C V Ananda Bose and BJP State President Sukanta Majumdar.

(বাঁ দিকে) রাজ্যপাল সি ভি আনন্দ বোস এবং (ডান দিকে) বাংলার বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার। ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৪:৩৯
Share: Save:

পঞ্চায়েত ভোটে মনোনয়ন ঘিরে অশান্তির নেপথ্যে শাসকদল তৃণমূলের হাত রয়েছে বলে অভিযোগ করেছে বিরোধীরা। শনিবার রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জানালেন, পশ্চিমবঙ্গের রাজ্যপাল সি ভি আনন্দ বোসও তা-ই মনে করেন। সুকান্তের দাবি, ‘‘রাজ্যপাল নিজেই দুর্বৃত্তদের সঙ্গে তৃণমূল নেতৃত্বের যোগাযোগ পেয়েছেন।’’ রাজভবন সূত্রে অবশ্য এই তথ্যের সমর্থনে কোনও মন্তব্য করা হয়নি।

শনিবার রাজভবনে রাজ্যপাল বোসের সঙ্গে সাক্ষাৎ করতে এসেছিলেন বাংলার বিজেপি সভাপতি। রাজ্যপাল-সুকান্তের বৈঠক চলে দীর্ঘ ক্ষণ ধরে। সুকান্তের কথা অনুযায়ী, বৈঠকে তিনি রাজ্যপালের কাছে অভিযোগ করেন, পঞ্চায়েত ভোটে সন্ত্রাস করছে শাসকদল তৃণমূল। এমনকি, বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলের কর্মীদের খুন করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি। পাশাপাশি, সুকান্ত এ কথাও বলেন যে, বলপূর্বক বিরোধীদের মনোনয়ন জমা দিতে দেওয়া হয়নি বহু পঞ্চায়েত মনোনয়নের কেন্দ্রে। এমনকি, বিরোধী প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহার করার জন্য ‘চাপ’ তৈরি করা হচ্ছে বলেও তিনি অভিযোগ করেন। বৈঠক শেষে রাজভবনের বাইরে সংবাদমাধ্যমের মুখোমুখি হন সুকান্ত। রাজ্য বিজেপির সভাপতি জানান, রাজ্যপালও এ ব্যাপারে বিরোধীদের সঙ্গে অনেকাংশে ‘সহমত’।

সুকান্তের দাবি, ‘‘পঞ্চায়েত ভোটে যে সন্ত্রাস চলছে, তা নিয়ে আমি রাজ্যপালকে জানিয়েছি। তিনি নিজেও পঞ্চায়েত ভোট পর্বে দুর্বৃত্তদের ব্যবহার করার প্রমাণ পেয়েছেন। সেই দুর্বৃত্তদের সঙ্গে তৃণমূল নেতাদের যে যোগাযোগ রয়েছে, তার প্রমাণও তিনি পেয়েছেন।’’ পরে সুকান্তের সংযোজন, ‘‘রাজ্যপাল নিজেই সন্ত্রাস কবলিত এলাকা পরিদর্শনে গিয়েছিলেন। সেখানে তিনি স্থানীয় লোকেদের সঙ্গে কথা বলেছেন। স্থানীয় বাসিন্দারাই তাঁকে তৃণমূল নেতৃত্বের সঙ্গে দুর্বৃত্তদের সরাসরি যোগাযোগের কথা বলেছেন।’’ সুকান্তের কথায়, ‘‘আমাকে সেই সব নাম জানালেও, আমি এখানে তা বলতে পারব না। রাজ্যপাল সময় হলে সেই নাম নিজেই প্রকাশ্যে আনবেন।’’

মঙ্গল এবং বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনা জেলার ভাঙড়ে পঞ্চায়েত ভোটের মনোনয়নকে ঘিরে অশান্তির ঘটনা ঘটে। তাতে কয়েক জন রাজনৈতিক দলের কর্মী খুন হয়েছেন বলেও অভিযোগ করেছেন বিরোধীরা। এ ছাড়া বোমাবাজি, গোলাগুলিও চলে ভাঙড়ে। বিরোধীরা এ কথাও বলেন যে, পরস্পর বিরোধী গোষ্ঠীকে এলাকা ছাড়া করা হচ্ছে। অশান্তির অভিযোগ খতিয়ে দেখতে শুক্রবার নিজের যাবতীয় কর্মসূচি বাতিল করে ভাঙড় সফরে যান রাজ্যপাল বোস। সেখানে গিয়ে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথাও বলেন তিনি। সংবাদমাধ্যমকে রাজ্যপাল তার পর জানিয়েছিলেন, ভাঙড়-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে যে অশান্তির ঘটনা ঘটেছে, তা কাম্য নয়। শান্তি ফেরাতে সব রকম ব্যবস্থা করবে রাজভবন। এর পরেই শনিবার সকালে রাজ্যপালের দ্বারস্থ হন সুকান্ত। তাঁর অভিযোগ ছিল, ভাঙড়, চোপড়া, বসিরহাট-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে বিজেপি-সহ বিরোধী রাজনৈতিক দলগুলির উপরে মনোনয়ন প্রত্যাহারের ‘চাপ’ তৈরি করার পাশাপাশি ‘সন্ত্রাস চালাচ্ছে’ শাসকদল। এর আগে গত সপ্তাহেও পঞ্চায়েত ভোটের মনোনয়ন শুরুর পরে রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন বিজেপি সভাপতি। তখনও তৃণমূলের বিরুদ্ধে রাজ্য জুড়ে সন্ত্রাস চালানোর অভিযোগ করেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE