Advertisement
২৭ এপ্রিল ২০২৪
mukul roy

PAC: মুকুল-জটে বিরোধীরা পিএসি বয়কটের পথে

পিএসি বা কোনও কমিটির চেয়ারম্যান কে হবেন, বিধানসভার রীতি-নীতি অনুযায়ী সেটা স্পিকারের এক্তিয়ারভুক্ত।

মুকুল রায়।

মুকুল রায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ০৫:২৯
Share: Save:

শাসক পক্ষের সঙ্গে সংঘাতের মাত্রা আরও চড়িয়ে এ বার বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) বৈঠক বয়কটের সিদ্ধান্ত নিল বিরোধী দল বিজেপি। তাদের অভিযোগ, পিএসি-র চেয়ারম্যান পদে মুকুল রায়ের নিয়োগ ‘অবৈধ’। কমিটির বৈঠকে অংশগ্রহণ করে সেই চেয়ারম্যানের নেতৃত্বকে ‘স্বীকৃতি’ দিতে তারা চায় না। শাসক দল তৃণমূলের পাল্টা অভিযোগ, এমন সিদ্ধান্ত নিয়ে পিএসি-র সদস্য, অন্য নির্বাচিত বিধায়কদের ‘অসম্মান’ করতে চাইছে বিজেপি।

নবগঠিত পিএসি-র প্রথম বৈঠক ডাকা হয়েছে আগামী ৩০ জুলাই, শুক্রবার। ঘটনাচক্রে, ওই দিনই মুকুলবাবুর বিরুদ্ধে বিজেপির তোলা দলত্যাগের অভিযোগের শুনানি রয়েছে স্পিকারের ঘরে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সোমবার বলেছেন, ‘‘পিএসি-র চেয়ারম্যান নিয়োগই অবৈধ। বিজেপির যে সদস্যদের নাম ওই কমিটির জন্য দেওয়া হয়েছিল, তার মধ্যে মুকুল রায় ছিলেন না। কিন্তু তাঁকেই বিজেপির সদস্য হিসেবে দেখিয়ে চেয়ারম্যান ঘোষণা করা হয়েছে। এই কমিটির বৈঠকে গিয়ে অবৈধ চেয়ারম্যানের নেতৃত্বকে আমরা স্বীকৃতি দিতে চাই না।’’ শুভেন্দু জানিয়েছেন, তিনি এবং বিজেপির আরও পাঁচ বিধায়কই পিএসি-র বৈঠকে যাবেন না। তাঁর আরও ইঙ্গিত, দলত্যাগ-বিরোধী আইনে মুকুলবাবুর বিধায়ক-পদ খারিজের যে আবেদন তাঁরা জানিয়েছেন, তার দ্রুত নিষ্পত্তি চেয়ে শীঘ্রই বিজেপি আদালতের দ্বারস্থ হবে।

সরকার পক্ষের উপ-মুখ্য সচেতক, তৃণমূলের তাপস রায় অবশ্য পাল্টা বলেন, ‘‘স্বীকৃতি দেওয়ার ওরা কে? পিএসি বা কোনও কমিটির চেয়ারম্যান কে হবেন, বিধানসভার রীতি-নীতি অনুযায়ী সেটা স্পিকারের এক্তিয়ারভুক্ত। বয়কটের সিদ্ধান্ত নিয়ে বিজেপি আসলে ওই কমিটির সদস্য অন্য নির্বাচিত বিধায়কদেরই অসম্মান করতে চাইছে।’’ মুকুলবাবুর বিরুদ্ধে অভিযোগ নিয়ে শুক্রবারের শুনানিতে এক জন আইনজীবী ও দলের আইনজীবী-বিধায়ক অম্বিকা রায়কে সঙ্গে রাখতে চেয়ে এ দিনই স্পিকারের কাছে চিঠি পাঠিয়েছেন বিরোধী নেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE