Advertisement
১৩ জুন ২০২৪
Suvendu Adhikari

Suvendu Adhikari: শুভেন্দু স্যারের ক্লাস শনিবার, সারা দিনের প্রশিক্ষণে ডাক দলের সব বিধায়ককে

বিজেপি সূত্রে জানা গিয়েছে, প্রধান প্রশিক্ষকের ভূমিকা নেবেন বিরোধী দলনেতা শুভেন্দু। প্রধান সহকারী হবেন দ্বিতীয় বারের বিধায়ক মনোজ টিগ্গা।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী চাইছেন বিজেপি-র টিকিটে জয়ী নতুন বিধায়কদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হোক।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী চাইছেন বিজেপি-র টিকিটে জয়ী নতুন বিধায়কদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হোক। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ১৬:৪৮
Share: Save:

শুধু কাজ করলেই হবে না, প্রশিক্ষিত হতে হবে। সেই লক্ষ্যেই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী চাইছেন বিজেপি-র টিকিটে জয়ী নতুন বিধায়কদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হোক। মঙ্গলবারই দলের রাজ্য কার্যকারিণী বৈঠকে এই প্রস্তাব দেন। সেই মতো আগামী শনিবার কলকাতার হেস্টিংসে রাজ্য বিজেপি-র দফতরে বসছে বিধায়কদের ক্লাস।

বিজেপি সূত্রে জানা গিয়েছে, দিনভর চলবে ওই প্রশিক্ষণ শিবির। সকাল ১০টা নাগাদ তার উদ্বোধন করবেন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এর পরে বিভিন্ন বিষয়ে ক্লাস নেবেন রাজ্য স্তরের নেতার। তবে হেডস্যারের ভূমিকায় থাকবেন খোদ শুভেন্দু। প্রাক্তন তৃণমূল বিধায়ক ও মন্ত্রী বিধায়কদের বিধানসভার অধিবেশনে কেমন ভূমিকা নিতে হবে কিংবা অন্যান্য কাজের খুঁটিনাটি শেখাতে চান। সেই সঙ্গে আরও নানা বিষয়ে দলের বক্তব্য কী হবে তা বোঝাতেও বিধায়কদের দিনভর ক্লাস করতে হবে।

২০১৬ সালে বিজেপি-র বিধায়ক সংখ্যা ছিল তিন। এর মধ্যে ছিলেন রাজ্য সভাপতি দিলীপও। এর পরে উপনির্বাচনে বিজেপি-র টিকিটে জেতেন আরও তিন জন। এ বার সেখানে বিজেপি জিতেছে ৭৭ আসনে। এর মধ্যে দুই সাংসদ জগন্নাথ সরকার ও নিশীথ প্রামাণিক বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন। তৃণমূলে যোগ দিয়েছেন মুকুল রায়। সেই হিসেবে বিধায়ক সংখ্যা এখন ৭৪। এর মধ্যে হাতে গোনা কয়েক জনকে বাদ দিলে বেশির ভাগই প্রথম বার বিধানসভায় এলেন।

বিধানসভার অধিবেশনে বিতর্কে অংশ নেওয়া, প্রশ্ন করা, বিভিন্ন কমিটির ভূমিকা এবং বিধায়কদের ও বিরোধী দলের অধিকার সম্পর্কে নতুনদের ওয়াকিবহাল করাই হবে প্রশিক্ষণের অন্যতম বিষয়। বিজেপি সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত যা পরিকল্পনা তাতে এই অংশে প্রশিক্ষকের ভূমিকা নেবেন দলের পরিষদীয় নেতা শুভেন্দু। সহকারী হবেন দ্বিতীয় বারের বিধায়ক তথা দলের মুখ্য সচেতক মনোজ টিগ্গা। এ বার নির্বাচনে জয় পাননি এমন অন্য দল থেকে আসা বিধায়কদেরও এই শিবিরে থাকতে বলা হয়েছে। শুভেন্দু চান, জটু লাহিড়ি, সব্যসাচী দত্তরাও প্রয়োজনীয় পরামর্শ দিন বিধায়কদের। শিবিরে হাজির থাকার অনুরোধ জানানো হবে দলের সাংসদদেরও। তাঁরও সংসদীয় রীতি নিয়ে পরামর্শ দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE