Advertisement
২০ মে ২০২৪
Bratya Basu

কে উপাচার্য, চিনি না: ব্রাত্য

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু রবীন্দ্রভারতীর ক্যাম্পাসে এলেও সেখানে অস্থায়ী উপাচার্যকে সেখানে দেখা যায়নি।

ব্রাত্য বসু।

ব্রাত্য বসু। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ০৮:১৬
Share: Save:

রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ম্যাকাউট) অস্থায়ী উপাচার্য গৌতম মজুমদার মঙ্গলবার পদত্যাগ করেছেন। সেই পত্র রাজভবনে পৌঁছেছে বলেও খবর। এই নিয়ে এক মাসের মধ্যে দু’জন অস্থায়ী উপাচার্য এই বিশ্ববিদ্যালয় থেকে চলে গেলেন। রাজ্যপাল একক ভাবে বেশ কয়েক জনকে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছেন। সেই নিয়ে রাজ্যের সঙ্গে সংঘাতও চরমে।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়েও রাজ্যপাল নিজের পছন্দ অনুযায়ী অস্থায়ী উপাচার্য হিসেবে নিয়োগ করেছেন অবসরপ্রাপ্ত বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়কে।

এ দিন রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু রবীন্দ্রভারতীর ক্যাম্পাসে এলেও সেখানে অস্থায়ী উপাচার্যকে সেখানে দেখা যায়নি। সাধারণত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষামন্ত্রী গেলে সংশ্লিষ্ট উপাচার্যকে তাঁর সঙ্গে দেখা যায়। এ দিন শিক্ষামন্ত্রীকে উপাচার্য নিয়ে প্রশ্ন করলে তাঁর উত্তর, ‘‘কোন উপাচার্য? আমি চিনি না। কে?’’

এ দিকে গৌতম পদত্যাগের পিছনে ‘ব্যক্তিগত কারণ’ উল্লেখ করে বলেছেন, রাজ্যপালের সঙ্গে তাঁর সম্পর্ক খুবই ভাল। তবে ম্যাকাউটের অন্দরের খবর, গৌতমের বিরুদ্ধে শিক্ষক ও শিক্ষাকর্মীদের মধ্যে ক্ষোভ দানা বাঁধছিল। চুক্তিভিত্তিক শিক্ষক ও শিক্ষাকর্মীদের বেতন বন্ধ করে দেওয়া, তাঁদের চুক্তি পুনর্নবীকরণ না করা, নাক-এর পরিদর্শনের জন্য যথাযথ প্রস্তুতি না নেওয়া, এমন নানা অভিযোগ উঠেছিল।

গৌতমকে একতরফা ভাবে বেছে নিয়েছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। তার আগে অস্থায়ী উপাচার্য ইন্দ্রনীল মুখোপাধ্যায়কেও বেছে নিয়েছিলেন তিনি। ইন্দ্রনীলকে তিনি সরিয়ে দেন। আরও সরিয়ে দিয়েছেন তাঁর নিজেরই বেছে নেওয়া যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অমিতাভ দত্ত, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সঞ্চারী রায় মুখোপাধ্যায়কে। এরই পাশাপাশি নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য চন্দন বসু নিজেই পদত্যাগ করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MAKAUT vice chancellor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE