×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ জুন ২০২১ ই-পেপার

‘জয় শ্রীরাম’ নিয়ে মারপিট পড়ুয়াদের

নিজস্ব সংবাদদাতা
রঘুনাথগঞ্জ ৩১ জুলাই ২০১৯ ০৩:১৪
ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

জয় শ্রীরাম বলাকে কেন্দ্র করে স্কুলের মধ্যেই ছাত্রদের বচসা এবং সেখান থেকে গন্ডগোল, মারপিট। ওই ঘটনায় আহত হয় এক ছাত্র। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে শ্রীকান্তবাটি হাইস্কুলে। পরিস্থিতি সামাল দিতে স্কুল কর্তৃপক্ষ রঘুনাথগঞ্জ থানায় জানান। পরে পুলিশ ও শিক্ষকেরা মিলে পরিস্থিতি সামাল দিলেও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ঘটনার পরেই স্কুল ছুটি দেওয়া হয়।

ওই স্কুলে পঞ্চম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রায় তিন হাজার ছাত্রছাত্রী রয়েছে। ঘটনার সময়ে স্কুলের নীচের তলায় একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাস চলছিল। কয়েক জন ছাত্রছাত্রীর ক্লাস না থাকায় তারা গল্প করছিল। তখনই এক ছাত্র আচমকা ‘জয় শ্রীরাম’ বলে বলে অভিযোগ। তা নিয়ে তর্ক-বিতর্ক বেধে যায়। সেখান থেকে মারপিট শুরু হয়ে যায়। প্রধান শিক্ষক-সহ শিক্ষকেরা অফিস ঘর থেকে ছুটে এসে সাময়িক পরিস্থিতি সামাল দেন।

প্রধান শিক্ষক উৎপল মণ্ডল বলছেন, ‘‘এক ছাত্রের জয় শ্রীরাম বলা নিয়ে বাদানুবাদ শুরু হয়ে যায় সহপাঠীদের মধ্যে। সেখান থেকে মারপিট বেধে গেলে দু-তিনজন ছাত্র সামান্য আহত হয়। ওই সব দেখেশুনে এক ছাত্রীও অসুস্থ হয়ে পড়ে। সকলকে জঙ্গিপুর মহকুমা হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করানো হয়।

Advertisement

পরে প্রাথমিক চিকিৎসার পরে তাদের ছেড়ে দেওয়া হয়েছে।’’ প্রধান শিক্ষক জানান, ঘটনার গুরুত্ব বুঝে দ্রুত পুলিশকে খবর দেওয়া হয়। পুলিশ স্কুলে আসার পরেই পরিস্থিতি স্বাভাবিক হয়। তার পরেই স্কুলে ছুটি দিয়ে দেওয়া হয়েছে।

পুলিশ অবশ্য জানায়, স্কুলে বন্ধু-বান্ধবেরা মজা করছিল। সেখান থেকে বিষয়টি ‘সিরিয়াস’ হয়ে যায়। তবে তা মিটেও গিয়েছে।

Advertisement