Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

নজরে উত্তরবঙ্গ, ভোটের আগে চা শ্রমিকদের কল্যাণে অর্থ বরাদ্দ কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন
০১ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৫৯
—ফাইল চিত্র

—ফাইল চিত্র

সামনেই বিধানসভা নির্বাচন পশ্চিমবঙ্গ এবং অসমে। তার আগে বাজেটে এই দুই রাজ্যের চা শ্রমিকদের কল্যাণে ১ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, “অসম এবং পশ্চিমবঙ্গের চা শ্রমিকদের জন্য বিশেষ করে মহিলা এবং শিশুদের কল্যাণে ১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে।”

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, গত লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গে ভাল ফল করেছে গেরুয়া শিবির। সামনেই রাজ্যে বিধানসভা নির্বাচন এ রাজ্যে। বাংলাকে ‘পাখির চোখ’ করে সেই লক্ষ্যে এগোতে চাইছে বিজেপি, তাই অনেকটা মমতা বন্দ্যোপাধ্যায়ের পথে হেঁটেই এ বার উত্তরবঙ্গের চা শ্রমিকদের উন্নয়নের সম্ভাবনাকে কাজে লাগানোর চেষ্টা করল কেন্দ্রের বিজেপি সরকার।

২০২০-র রাজ্য বাজেটে সরকার গৃহহীন চা শ্রমিকদের জন্য নতুন প্রকল্পের কথা ঘোষণা করেছিল। সেই প্রকল্পের নাম দেওয়া হয় ‘চা সুন্দরী’। প্রায় ৩ লক্ষাধিক চা শ্রমিককে পাকাপাকি ভাবে মাথা গোঁজার ঠাঁই করে দেওয়াই ছিল এই প্রকল্পের মূল লক্ষ্য। ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয় এই প্রকল্পে। লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গে খারাপ ফল করায় ওই অঞ্চলে নিজেদের প্রভাব ফিরিয়ে আনতে মরিয়া হয়ে ওঠে তৃণমূল। বিধানসভা নির্বাচনের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেটে তাই উত্তরবঙ্গের উন্নয়নের উপর জোর দেয় তারা। রাজ্য সরকারেরই দেখানো সেই পথকে প্রায় ‘ছিনিয়ে’ নিয়ে ভোটের আগে এ বার সেই কৌশলেই তৃণমূলকে ধরাশায়ী করার চেষ্টা হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

শুধু পশ্চিমবঙ্গই নয়, অসমেও চা শ্রমিক উন্নয়নকেও এ বারের বাজেটে রেখেছে কেন্দ্র। একেই এই দুই রাজ্যের চা শিল্প ধুঁকছিল। তার উপর করোনার জেরে পরিস্থিতি আরও খারাপ হয়। চা শিল্পকে তুলে ধরতে গত বছরই অসমের চা শ্রমিক সংগঠনগুলো কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছিল। তাদের দাবি ছিল, আয়ুষ মন্ত্রককে কাজে লাগিয়ে এই শিল্পকে তুলে ধরা হোক। এ বারের বাজেটে সে দিকেই নজর দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন

Advertisement