Advertisement
০৩ মে ২০২৪
Suvendu Adhikari

চন্দ্রকোনায় সভা করতে পারবেন শুভেন্দু, তবে ‘উস্কানি’ দেওয়া যাবে না, শর্ত বেঁধে দিল হাই কোর্ট

সোমবার দুপুরে পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনার ঝাঁকরা হাই স্কুলের মাঠে সভা করার কথা ছিল শুভেন্দু অধিকারীর। বিরোধী দলনেতা শুভেন্দুর সেই সভা ঘিরে জটিলতা তৈরি হয়েছিল।

image of Suvendu Adhikari

বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, শান্তিপূর্ণ ভাবে সভা করতে হবে। কোনও উস্কানি দেওয়া যাবে না। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১৪:৪৬
Share: Save:

চন্দ্রকোনায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে শর্তসাপেক্ষে সভা করার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনার ঝাঁকরা হাই স্কুলের মাঠে করা যাবে সভা। বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, শান্তিপূর্ণ ভাবে সভা করতে হবে। কোনও উস্কানি দেওয়া যাবে না। পাশাপাশি বিচারপতি আগামী দিনে শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে রাজনৈতিক সভা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। তাঁর পর্যবেক্ষণ, এতে ভুল বার্তা যেতে পারে পড়ুয়াদের কাছে।

সোমবার দুপুরে চন্দ্রকোনার ঝাঁকরা হাই স্কুলের মাঠে সভা করার কথা ছিল শুভেন্দুর। বিরোধী দলনেতা শুভেন্দুর সেই সভা ঘিরে জটিলতা তৈরি হয়েছিল। অভিযোগ, প্রাথমিক ভাবে অনুমতি দেওয়া হলেও পরে তা বাতিল করে দেন স্কুল কর্তৃপক্ষ। মাঠে সভার অনুমতি না থাকায় পুলিশের অনুমতি মেলেনি। বিজেপির তরফে প্রাথমিক ভাবে পুলিশের অনুমতি ছাড়াই সভা করার কথা বলা হলেও শেষমেশ তা বন্ধ করার বার্তা দেওয়া হয়। তবে শুভেন্দু টুইটারে জানিয়েছিলেন, তিনি চন্দ্রকোনায় যাচ্ছেন। সেখানে কৃষকদের সঙ্গে কথা বলবেন।

সোমবারের সভার শেষ মুহূর্তের প্রস্তুতির মধ্যেই চন্দ্রকোনা টাউন থানার একটি চিঠি প্রকাশ্যে আসে। চিঠিটি পাঠানো হয় বিজেপির চন্দ্রকোনা টাউন দক্ষিণ মণ্ডলের সভাপতি বিপ্লব মালের ঠিকানায়। তাতে বলা হয়, স্কুলের প্রধানশিক্ষক স্কুলের মাঠে সভা করার অনুমতি দিয়ে থাকলেও তা বাতিল করেছে স্কুলের পরিচালন সমিতি। পরিচালন সমিতির পক্ষ থেকে চিঠি দিয়ে জানানো হয়েছে, স্কুলের মাঠে সভা করার অনুমতি দেওয়া প্রধানশিক্ষকের এক্তিয়ারের মধ্যে পড়ে না। সেই কারণেই পুলিশের পক্ষ থেকে সভার অনুমতি দেওয়া হচ্ছে না।

তার প্রেক্ষিতে বিজেপির তরফে জানানো হয়, তারা নির্ধারিত স্থান এবং সময়েই সভা করবে। সোমবার সকালেও সভা সংলগ্ন এলাকায় শুভেন্দুর কাটআউট লাগাতে দেখা যায় বিজেপি কর্মী-সমর্থকদের। যার জেরে এলাকায় গোলমালের আশঙ্কা করছিলেন স্থানীয়দের একাংশ। এই পরিস্থিতিতে সভা বাতিল করা হলেও টুইটারে শুভেন্দু জানিয়ে দিয়েছিলেন, সোমবার দুপুর সাড়ে ৩টে নাগাদ চন্দ্রকোনায় যাচ্ছেন। সেখানে চন্দ্রকোনা নগর মণ্ডল দফতরের বাইরে কৃষকদের সঙ্গে দেখা করে কথা বলবেন। সভার অনুমতি দেওয়া হলেও পরে তা বাতিল করা নিয়ে পুলিশকে বিঁধেছেন শুভেন্দু। টুইটে লিখেছিলেন, ‘‘ঝাঁকরা হাই স্কুলের মাঠে কৃষকদের সভার অনুমতি দিয়েছিল পুলিশ এবং স্কুল কর্তৃপক্ষ। হঠাৎ স্কুলের পরিচালন কমিটির মনে হল, স্কুলের প্রধানশিক্ষক সভার অনুমতি দেওয়ার জন্য উপযুক্ত কর্তৃপক্ষ নন।’’ তবে বিজেপি সূত্রে তখন জানা গিয়েছিল, স্কুলের মাঠে সভা না হলেও পথসভা করতে পারেন শুভেন্দু। তার জন্য হ্যান্ডমাইকও জোগাড় করা হচ্ছিল। এর মধ্যেই সভার অনুমতি দিল হাই কোর্ট। যদিও শর্তসাপেক্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE