Advertisement
০২ মে ২০২৪
Justice Rajasekhar Mantha

বেতন বন্ধ দীর্ঘ দিন! মনরেগার অস্থায়ী কর্মীদের বিক্ষোভের অনুমতি দিলেন বিচারপতি মান্থা

বিচারপতি মান্থার পর্যবেক্ষণ, কেউ নিজেকে বঞ্চিত মনে করলে আন্দোলন করতেই পারেন। সেটা তাঁর অধিকার। তবে কারও কোনও অসুবিধা করা যাবে না। তাঁর নির্দেশ, শান্তিপূর্ণ ভাবে অবস্থানে বসতে পারবেন এই কর্মীরা।

A photograph of Calcutta High court justice Rajasekhar Mantha

পশ্চিমবঙ্গ ক্ষেতমজুর সমিতির অস্থায়ী কর্মীদের অবস্থান বিক্ষোভের অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৩:০৯
Share: Save:

পশ্চিমবঙ্গ ক্ষেতমজুর সমিতির অস্থায়ী কর্মীদের অবস্থান বিক্ষোভের অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। কলকাতার শহিদ মিনার চত্বরে শর্তসাপেক্ষে অবস্থান কর্মসূচির অনুমতি দিয়েছে উচ্চ আদালত। সোমবার বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, আগামী ১২ দিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ওই স্থানে কর্মসূচি চালিয়ে যেতে পারবেন এই কর্মীরা। রাতে শুধুমাত্র ১৫ জন কর্মী বিক্ষোভে অংশ নিতে পারবেন।

মনরেগা প্রকল্পের অধীনে কাজ করেন এই সংগঠনের সদস্যেরা। বেতন বকেয়া এবং স্থায়ীকরণের দাবিতে কলকাতা পুরসভার পাশে তাঁরা অবস্থানে বসতে চেয়েছিলেন। তাঁদের বক্তব্য, ১৬ মাসের বেশি সময় ধরে বেতন বন্ধ রয়েছে। সঠিক ভাবে বেতন দেওয়া হচ্ছে না। স্থায়ী কর্মীদের সমতুল্য কাজ করা সত্ত্বেও বঞ্চিত করা হচ্ছে। এমনকি চাকরি স্থায়ী নিয়েও কর্তৃপক্ষ উদাসীন। এর প্রতিবাদেই তাঁরা বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছেন। এই কর্মীরা প্রথমে কলকাতা পুরসভার পাশে কর্মসূচির জন্য অনুমতি চান। পুলিশ সেই অনুমতি দেয়নি বলে অভিযোগ। এর পরে তাঁরা আদালতের দ্বারস্থ হন। সোমবার বিচারপতি মান্থা কর্মসূচির অনুমতি দিলেও একাধিক শর্ত বেঁধে দেন। আন্দোলনকারীরা তা মেনে না চললে পুলিশ পদক্ষেপ করতে পারবে বলেও জানায় আদালত।

বিচারপতি মান্থার পর্যবেক্ষণ, কেউ নিজেকে বঞ্চিত মনে করলে আন্দোলন করতেই পারেন। সেটা তাঁর অধিকার। তবে কারও কোনও অসুবিধা করা যাবে না। তাঁর নির্দেশ, শান্তিপূর্ণ ভাবে অবস্থানে বসতে পারবেন এই কর্মীরা। আদালত এবং পুলিশের দেওয়া শর্ত মানতে হবে। অবস্থানের জায়গাটি সেনার অধীনস্থ তাই তাদেরও অনুমতি নিতে হবে আন্দোলনকারীদের। হাই কোর্টের শর্ত, অবস্থান স্থলে রান্না করা যাবে না। জায়গাটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। শান্তি বজায় রাখতে হবে। রাতে সেখানে ১৫ জনের বেশি থাকতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE