Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Jyotipriya Mallick

জ্যোতিপ্রিয়ের উপর নজর রাখতে হাসপাতালের ঘরে সিসি ক্যামেরা কেন? প্রশ্ন তুলল হাই কোর্ট

বিচারপতি তীর্থঙ্কর ঘোষের মন্তব্য, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট চাইলে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা দিতে পারে। জ্যোতিপ্রিয়ের সঙ্গে কারা দেখা করছেন, জানতে রেজিস্টার খাতা ব্যবহার করা হোক।

image of jyotipriya mallick

জ্যোতিপ্রিয় মল্লিক। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৭:৪৪
Share: Save:

রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের উপর নজর রাখতে সিসি ক্যামেরা কেন, প্রশ্ন তুলল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি তীর্থঙ্কর ঘোষের মন্তব্য, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) চাইলে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা দিতে পারে। জ্যোতিপ্রিয়ের সঙ্গে কারা দেখা করছেন, তা জানতে রেজিস্টার খাতা ব্যবহার করা হোক। কিন্তু হাসপাতালে সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারি কেন? ইডির আইনজীবী জানান, এ বিষয়ে শুক্রবার তদন্তকারী অফিসার বিস্তারিত জানাবেন। ওই দিনই পরবর্তী শুনানি।

এসএসকেএম হাসপাতালে ভর্তি রয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয়। তাঁর উপর নজরদারি রাখতে হাসপাতাল কক্ষে সিসি ক্যামেরা বসিয়েছে ইডি। নিম্ন আদালতের নির্দেশে সিসিটিভি ফুটেজের লিঙ্ক ইডিকে দেওয়া হয়েছে। এর ফলে ব্যক্তিগত গোপনীয়তা খর্ব হচ্ছে, এই অভিযোগ তুলে হাই কোর্টে মামলা করেন জ্যোতিপ্রিয়। তাঁর আইনজীবীর বক্তব্য, তদন্তের স্বার্থে সিসি ক্যামেরার নজরদারি কেন? এর ফলে তাঁর মক্কেলের গোপনীয়তার অধিকার খর্ব করা হচ্ছে।

বিচারপতি ঘোষের পর্যবেক্ষণ, নিয়োগ দুর্নীতিতে ধৃত সুজয়কৃষ্ণ ভদ্র ওই হাসপাতালে ভর্তি রয়েছেন। তাঁর নিরাপত্তা এবং নজরদারির জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। তবে জ্যোতিপ্রিয়ের ক্ষেত্রেও একই ব্যবস্থা করলে সমস্যা তৈরি হওয়ার কথা নয়। ইডির আইনজীবী ধীরাজ ত্রিবেদীর সওয়াল, ইডির এসএসকেএম হাসপাতালের উপর কোনও ভরসা নেই। অনেক সময় ওই হাসপাতাল মেডিক্যাল রিপোর্ট দিচ্ছে না। প্রতিটি বিষয় নজরদারির প্রয়োজন। তাই এই ব্যবস্থা। তা ছাড়া জেল হেফাজতে থাকা ব্যক্তির গোপনীয়তার অধিকার থাকার দরকার নেই। আইনজীবীর তরফে এও জানানো হয়, জেলের মধ্যে নজরদারিতে থাকেন বিচারাধীন বন্দি। কিন্তু হাসপাতালে তা থাকেন না। এ ক্ষেত্রে কেন সিসি ক্যামেরা খুবই প্রয়োজন, ইডির তদন্তকারী অফিসার সেই ব্যাখ্যা দিতে পারবেন। মামলাটি শুক্রবার শুনানি করা হোক বলে জানিয়েছেন আইনজীবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jyotipriya Mallick ED SSKM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE