Advertisement
১৮ মে ২০২৪
Justice Abhijit Gangopadhyay

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের থেকে ফেরত নেওয়া হচ্ছে সেই মামলার ফাইল! চেয়ে পাঠালেন প্রধান বিচারপতি

শুক্রবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে নিয়োগ সংক্রান্ত দু’টি মামলা সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ।

Calcutta High Court Chief Justice\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s office asked for the case file from Justice Abhijit Gangopadhyay

সোমবার সকালেই চেয়ে পাঠানো হয়েছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিচারাধীন মামলার ফাইল। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১২:৫৯
Share: Save:

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে মামলার ফাইল ফেরত চাইল কলকাতা হাই কোর্ট। আদালতের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের কার্যালয় থেকে এসেছে এই নির্দেশ। সোমবার সকালেই চেয়ে পাঠানো হয়েছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিচারাধীন মামলার ফাইল।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশের প্রেক্ষিতেই এই পদক্ষেপ। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চই নির্দেশ দিয়েছিল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস নিয়োগ সংক্রান্ত দু’টি মামলা সরিয়ে নেওয়ার জন্য। সোমবার সেই নিয়োগ মামলার ফাইলই চেয়ে পাঠানো হয়েছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে। প্রাথমিকের নিয়োগ দুর্নীতিতে সৌমেন নন্দী এবং রমেশ মালিকের মামলার ফাইল চেয়ে পাঠানো হয়েছে বিচারপতির কাছে।

গত শুক্রবার সুপ্রিম কোর্ট ওই নির্দেশ দেয়। টিভিতে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সাক্ষাৎকার সংক্রান্ত বিতর্কেই নিয়োগ সংক্রান্ত দু’টি মামলা সরানোর নির্দেশ এবং তাঁর দেওয়া দু’টি নির্দেশে স্থগিতাদেশ দিয়েছিল শীর্ষ আদালত। এ বার ওই মামলার ফাইল ফেরত চাওয়া হল বিচারপতির কাছ থেকে।

শুক্রবার সুপ্রিম কোর্টের নির্দেশ জানার পর অবশ্য বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেছিলেন, তাঁর ধারণা, ধীরে ধীরে সমস্ত মামলাই সরিয়ে নেওয়া হবে তাঁর এজলাস থেকে। তবে একই সঙ্গে বিচারপতি জানিয়েছিলেন, সুপ্রিম কোর্টের নির্দেশ তিনি যথাযথ ভাবে পালন করবেন। শুক্রবার রাতে হাই কোর্ট চত্বরে দাঁড়িয়ে বিচারপতি সুপ্রিম কোর্টের ওই নির্দেশকে স্বাগত জানিয়ে বলেছিলেন, ‘সুপ্রিম কোর্ট যুগ যুগ জিয়ো’। তবে একই সঙ্গে, ‘আজ আমার মৃত্যুদিন’ বলে আক্ষেপ করতেও শোনা যায় তাঁকে। বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘আমি কোনও ব্যক্তিগত স্বার্থ নিয়ে এই মামলার বিচারের দায়িত্ব নিইনি। তবে দুর্নীতির বিরুদ্ধে আমি বরাবর সরব হয়েছি। বিচারক হিসাবে যত দিন আছি, তত দিন দুর্নীতির বিরুদ্ধে কথা বলব। যখন থাকব না, অন্য কাজ করব, তখনও দুর্নীতির বিরুদ্ধে সরব হব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Justice Abhijit Gangopadhyay
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE