Advertisement
২০ এপ্রিল ২০২৪
primary teachers exam

প্রাথমিকে নিয়োগে সুযোগ বিএড প্রার্থীদেরও

প্রশিক্ষণ প্রাপ্তদের নিয়ে নির্দেশিকা খারিজ করে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। আদালতের খবর, অনেকেই বিএড উত্তীর্ণ হয়েও ডিইএলএড-এর প্রশিক্ষণ নিচ্ছিলেন।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৩ ০৫:৩৭
Share: Save:

প্রাথমিক শিক্ষক নিয়োগের পরবর্তী পরীক্ষায় নিজেদের ডিগ্রি ‘আপডেট’ করার সুবিধা পাবেন শিক্ষক প্রশিক্ষণের (বিএড) প্রার্থীরা। এই বিষয়টি কার্যকর করতে প্রাথমিক শিক্ষা পর্ষদকে ২১ দিনের জন্য আবেদনপত্রের পোর্টাল খুলতে নির্দেশ দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তবে গত বছরের ২৯ সেপ্টেম্বরের আগে যাঁরা ডিগ্রি পেয়েছেন, শুধু তাঁরাই এই সুবিধা পাবেন।

আদালত সূত্রে খবর, গত বছর প্রাথমিক শিক্ষা পর্ষদ ১১ হাজার শূন্য পদে নিয়োগের কথা জানায়। তাতে বিএড-এর পাশাপাশি প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ (ডিইএলএড) নিয়ে যাঁরা পড়ছেন, তাঁরাও আবেদন করতে পারবেন বলে জানানো হয়েছিল। কিন্তু প্রশিক্ষণ প্রাপ্তদের নিয়ে নির্দেশিকা খারিজ করে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। আদালতের খবর, অনেকেই বিএড উত্তীর্ণ হয়েও ডিইএলএড-এর প্রশিক্ষণ নিচ্ছিলেন। তাঁরা ওই নির্দেশিকা মেনে আবেদন করেছিলেন। পরে বিষয়টি কোর্ট বাতিল করায় তাঁরা আতান্তরে পড়েন।

এই পরিস্থিতিতে আদালতে মামলা করেছিলেন মৃন্ময় সরকার-সহ ৫০ জন চাকরিপ্রার্থী। তাঁদের আইনজীবী ফিরদৌস শামিম জানিয়েছেন, শুধু ওই ৫০ জন নন, মানবিক কারণে ২৯ সেপ্টেম্বরের আগে বিএড সম্পূর্ণ করা সবাই এই সুযোগ পাবেন বলে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE