Advertisement
২৯ মে ২০২৪
Calcutta High Court

অকেজো নয়, সচল সিসিটিভি থাকবে সব থানায়, পুলিশের ডিজিকে নির্দেশ হাই কোর্টের

হাই কোর্টের পর্যবেক্ষণ, বজবজ থানায় সিসিটিভি কাজ করছে না— তদন্তকারী আধিকারিকের এই দাবিকে গুরুত্ব দিচ্ছে আদালত। বিষয়টি অবিলম্বে খতিয়ে দেখে তাঁকে রিপোর্ট দিতে হবে।

A photograph of Calcutta High court

রাজ্যের সব থানায় সিসি ক্যামেরা নিয়ে রাজ্য পুলিশের ডিজিকে নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ২০:১৮
Share: Save:

রাজ্যের সব থানায় সিসি ক্যামেরা নিয়ে রাজ্য পুলিশের ডিজিকে নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশ, পুলিশের ডিজিকে সমস্ত থানার সিসি ক্যামেরা সঠিক ভাবে কাজ করে এবং ফুটেজ রেকর্ড করার জন্য উপযুক্ত ব্যবস্থা থাকে তা নিশ্চিত করতে হবে। চার সপ্তাহের মধ্যে এ বিষয়ে কী পদক্ষেপ করা হয়েছে তা নিয়ে রিপোর্ট দিতে হবে ডিজিকে। আগামী ২৬ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

গত বছর বারুইপুর সংশোধনাগারের চার বিচারাধীন বন্দির মৃত্যু হয়। এ নিয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। ওই বন্দিদের পিটিয়ে মেরে ফেলার অভিযোগ ওঠে। ওই ঘটনায় চলতি বছর সিআইডি তদন্ত শুরু করে। গত ২১ অগস্ট হাই কোর্টে তদন্তের অগ্রগতির রিপোর্ট জমা দেয় রাজ্যের তদন্তকারী সংস্থা। সিআইডি তদন্তকারী অফিসার হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করে জানায়, সিসি ক্যামেরা কাজ না করায় তদন্ত করতে গিয়ে অসুবিধা হয়েছে। বজবজ থানা সিসি ক্যামেরার ফুটেজ দিতে পারেনি। তারা জানিয়েছে, ক্যামেরা কাজ করার মতো অবস্থায় নেই।

হাই কোর্টের পর্যবেক্ষণ, তদন্তকারী অফিসারের দাবি গুরুত্বের সঙ্গে দেখছে আদালত। রাজ্যের থানাগুলির এই অবস্থা হতে পারে না। বিষয়টি অবিলম্বে খতিয়ে দেখে রিপোর্ট দিতে হবে রাজ্য পুলিশের ডিজিকে। প্রসঙ্গত, এর আগে রাজ্যের থানাগুলিতে সিসিটিভি সঠিক ভাবে কাজ না করায় অসন্তোষ প্রকাশ করেছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। পুলিশ সুপারদের উদ্দেশে তিনি বার বার বলেছেন সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক থানায় অব্যশই সিসি ক্যামেরা লাগাতে হবে। এবং তা ঠিক মতো কাজ করছে তা-ও নিশ্চিত করতে হবে। এ প্রসঙ্গে মানবাধিকার সংগঠন এপিডিআর সম্পাদক রঞ্জিত শূর বলেন, ‘‘আমরা বার বার এই বিষয়টি পুলিশ, প্রশাসনের নজরে আনার চেষ্টা করেছি। মামলাও হয়েছে। এখন হাই কোর্টের প্রধান বিচারপতি বিষয়টির গুরুত্ব উপলব্ধি করেছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE