Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Berhampore Municipality: বহরমপুর পুরসভার কর্মীদের বকেয়া গ্র্যাচুইটি দিতে রাজ্যকে অনুরোধ হাই কোর্টের

রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কে এই ব্যাপারে সাহায্যের জন্য ৫ জুলাই শুনানিতে হাজির থাকতে বলেছে হাই কোর্ট।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ২৩:০৬
Share: Save:

রাজ্যের পুরসভাগুলির অবসর প্রাপ্তকর্মীদের গ্র্যাচুইটি-সহ নানা আর্থিক সুযোগ-সুবিধা পাওয়া নিয়ে জটিল পরিস্থিতি দেখে কার্যত বিভ্রান্ত আদালত। বহরমপুর পুরসভার অবসরপ্রাপ্ত কর্মীদের বকেয়া গ্র্যাচুয়িটি সংক্রান্ত মামলায় কলকাতা হাই কোর্ট তার এই অসহায়তার কথা স্বীকারও করেছে। কিন্তু অবসরপ্রাপ্ত কর্মীরা তাঁদের প্রাপ্য থেকে বঞ্চিত হবেন, এটাও হাই কোর্ট মেনে নিতে পারছে না। তাই রাজ্যের কাছেই এই বিষয়ে সহযোগিতা চেয়েছে আদালত।

রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কে এই ব্যাপারে সাহায্যের জন্য ৫ জুলাই শুনানিতে হাজির থাকতে বলেছে হাই কোর্ট। বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি রাই চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের বক্তব্য, ‘পুরসভা ও সরকার দুপক্ষই যদি হাত গুটিয়ে নেয় তাহলে কি অবসরপ্রাপ্ত কর্মীরা নরকে যাবে?’ এর আগে বকেয়া গ্র্যাচুয়িটি মামলায় বহরমপুর পুরসভা হাইকোর্টে মামলা করে আবেদন করে, প্রায় ৫০০ কর্মীর বকেয়া মেটানোর মতো এত টাকা তাদের নেই। সেই টাকা রাজ্যের কাছে চাওয়া হয়। কিন্তু এদি ন শুনানিতে রাজ্য সরকার জানিয়ে দেয়, পুরসভার কর্মীরা তাদের কর্মী নয়। তার পরেও তারা পেনশনের ৪০ শতাংশ পূরসভাগুলিকে ওই বাবদ মেটায়। কিন্তু গ্র্যাচুইটি বাবদ টাকা দেওয়া সম্ভব নয়।

পুরসভার আইনজীবী অরিন্দম দাস বলেন, ‘‘পুরসভার টাকা নেই বলেই এই ব্যাপারে রাজ্যের সাহায্য চেয়ে হাইকোর্টে মামলা করা হয়েছিল। এ বার আদালত এই জটিলতা করতে রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের সঙ্গে কথা বলবে। তাতে যদি জট কাটে তা হলে শুধু বহরমপুর নয়, গোটা রাজ্যের বহু পুরসভার অবসরপ্রাপ্ত কর্মীদের গ্র্যাচুইটি নিয়ে সমস্যা মিটবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Berhampore Municipality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE