Advertisement
০৯ মে ২০২৪
Garden Reach Building Collapse

গার্ডেনরিচ মামলা দ্রুত শুনতে চাইল না হাই কোর্ট, বিজেপি নেতা রাকেশের আর্জি শুনবে বৃহস্পতিতে

প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এই বিষয়ে জনস্বার্থ মামলা দায়ের করার অনুমতি দেয়। তারা জানিয়েছে, আগামী বৃহস্পতিবার মামলাটির শুনানি হতে পারে।

image of rakesh

কলকাতা হাই কোর্টে গার্ডেনরিচ নিয়ে বিজেপি নেতা রাকেশের মামলার শুনানি হতে পারে বৃহস্পতিবার। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৬:৩৬
Share: Save:

গার্ডেনরিচের ঘটনায় দ্রুত শুনানির আর্জি মঞ্জুর করল না কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার ওই ঘটনায় আদালতের দৃষ্টি আকর্ষণ করেন বিজেপি নেতা রাকেশ সিংহের আইনজীবী। তাঁর বক্তব্য, গার্ডেনরিচে বেআইনি নির্মাণ ভেঙে কয়েক জনের মৃত্যু হয়েছে। ওই এলাকায় এমন আরও প্রায় ৫০টি বেআইনি নির্মাণ রয়েছে। রাতের অন্ধকারে ওই সব নির্মাণ করা হয়। বুধবার বিষয়টি নিয়ে দ্রুত শুনানি করা হোক। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এই বিষয়ে জনস্বার্থ মামলা দায়ের করার অনুমতি দেয়। ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আগামী বৃহস্পতিবার মামলাটির শুনানি হতে পারে।

মঙ্গলবার কলকাতা হাই কোর্টে বেআইনি নির্মাণ সংক্রান্ত অন্য একটি মামলা উঠেছিল কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহের বেঞ্চে। সেই মামলার শুনানিতেই অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি সিংহ। তিনি প্রশ্ন তোলেন, ‘‘কয়েক সেকেন্ডে একটি বাড়ি ভেঙে পড়ে যাচ্ছে। অথচ একটি বাড়ির বাইরের অংশ ৩০ দিনেও ভাঙা গেল না!’’ কলকাতা পুরসভার কাছে বিচারপতি সিংহ জানতে চেয়েছেন, কিসের জন্য এত দিন দেরি হয়েছে বেআইনি নির্মাণ ভাঙার কাজে।

বিজেপি নেতা রাকেশ সোমবার নথি দেখিয়ে দাবি করেন, তিনি দু’বছর আগে রাজ্য প্রাশাসনের সমস্ত স্তরে জানিয়েছিলেন, কলকাতার আটটি এলাকায় ‘বেআইনি’ বহুতল নির্মাণ চলছে। ওই সমস্ত নির্মাণে বিপুল দুর্নীতির অভিযোগ তুলে গত বছর জুন মাসে রাকেশ চিঠি লিখেছিলেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর ডিরেক্টর এবং কলকাতা জ়োনের জয়েন্ট ডিরেক্টরকে। রবিবার রাতে গার্ডেনরিচে বহুতল ভেঙে পড়ার পর সেই নথি প্রকাশ্যে এনে রাকেশ আবার দাবি করেন, পুরসভা এবং নবান্নের অগোচরে গার্ডেনরিচের ঘটনা ঘটেনি। এর পর আদালতের দৃষ্টিও আকর্ষণ করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE