Advertisement
০৫ মে ২০২৪
Kunal Ghosh

‘মৌলিক অধিকারের মধ্যে পড়ে বিদেশযাত্রা’! কুণাল ঘোষকে স্পেনে যাওয়ার অনুমতি দিয়ে বলল কোর্ট

আগামী ১২ সেপ্টেম্বর স্পেনের বাণিজ্য সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গী প্রতিনিধি দলের সদস্য হিসাবেই স্পেনে যাওয়ার কথা কুণাল ঘোষেরও।

কুণাল ঘোষের বিদেশ যাত্রায় সায় হাই কোর্টের।

কুণাল ঘোষের বিদেশ যাত্রায় সায় হাই কোর্টের। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩০
Share: Save:

কুণাল ঘোষকে বিদেশ যাত্রার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। তৃণমূলের মুখপাত্র কুণাল রাজ্যে সারদা মামলায় এক জন অভিযুক্ত— এ কথা জানিয়ে, তাঁর বিদেশযাত্রা নিয়ে আপত্তি তুলেছিল সিবিআই। মঙ্গলবার কলকাতা হাই কোর্ট সেই আপত্তি খারিজ করে জানিয়ে দিল, বিদেশযাত্রা মৌলিক অধিকারের মধ্যে পড়ে। তা ছাড়া কুণাল এর আগেও বিদেশে গিয়েছেন এবং বিদেশ সফরে আইন ভাঙার কোনও অভিযোগ এ যাবৎ তাঁর বিরুদ্ধে ওঠেনি।

আগামী ১২ সেপ্টেম্বর স্পেনের বাণিজ্য সম্মেলনে যাচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে যাচ্ছে রাজ্যের একটি প্রতিনিধি দলও। রাজ্যের শাসকদলের মুখপাত্র কুণালের সেই প্রতিনিধি দলের সদস্য হিসাবেই স্পেনে যাওয়ার কথা। কিন্তু যে হেতু তিনি রাজ্যের একটি তদন্তাধীন মামলায় অভিযুক্ত, সে জন্য তাঁর বিদেশযাত্রায় বাদ সাধে তদন্তকারী সিবিআই।

আদালতকে তদন্তকারী সংস্থাটি জানায়, এতে তদন্ত ক্ষতিগ্রস্ত হবে। মঙ্গলবার এই সংক্রান্ত মামলাটি শুনানির জন্য ওঠে হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চে। বিচারপতি বাগচী বলেন, ‘‘কুণাল অভিযুক্ত হলেও তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ এখনও প্রমাণিত হয়নি। তাই বিদেশযাত্রা আটকানো যায় না। তা ছাড়া কুণাল বিদেশ গেলে তদন্তে কী ভাবে ক্ষতিগ্রস্ত হবে তা জানাতে পারেনি সিবিআই। এ ব্যাপারে তাদের দাবির সপক্ষে কোনও প্রমাণও দাখিল করতে পারেনি কেন্দ্রীয় সংস্থাটি। ’’ কুণালের আইনজীবী অয়ন চক্রবর্তী জানিয়েছেন, এর পরেই সিবিআইয়ের আপত্তি নাকচ করে কুণালকে বিদেশযাত্রার অনুমতি দেয় দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ।

মঙ্গলবার কুণালের মামলায় হাই কোর্টের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, ‘‘আগামী ১২ সেপ্টেম্বর বিদেশ যেতে পারবেন কুণাল। ২৩ সেপ্টেম্বর পর্যন্ত সেখানে থাকতে পারবেন তিনি। রাজ্যের প্রতিনিধি দলের সদস্য হয়ে স্পেনের বাণিজ্য সম্মেলনে অংশগ্রহণ করতে পারবেন কুণাল ঘোষ।’’ যুক্তি হিসাবে কুণালের আগের বিদেশ সফরের প্রসঙ্গও টেনে এনে বিচারপতি বলেন, ‘‘এর আগেও কুণাল সিঙ্গাপুরে গিয়েছেন এবং আইন মোতাবেক ফেরত এসেছেন, বিদেশ সফরে আইনভঙ্গের কোনও অভিযোগ তাঁর বিরুদ্ধে ওঠেনি।’’

তবে বিদেশযাত্রার অনুমতি পেলেও কুণালকে পাঁচ লক্ষ টাকার জমানত দিতে হবে। কুণালের আইনজীবী জানিয়েছেন, হাই কোর্ট নির্দেশ দিয়েছে, স্পেন সফর থেকে ফিরে এসে ২৫ সেপ্টেম্বরের মধ্যে কুণালকে ফেরত দিতে হবে নিজের পাসপোর্টও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kunal Ghosh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE