Advertisement
১৬ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

অন্য কাজ করাই যাচ্ছে না! পঞ্চায়েত ভোট নিয়ে নতুন আবেদন শুনে ফের বিরক্তি প্রকাশ প্রধান বিচারপতির

সোমবার উচ্চ আদালতে পঞ্চায়েতের একগুচ্ছ মামলার শুনানি রয়েছে। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের যৌথ বেঞ্চেই রয়েছে প্রায় ২৬টি জনস্বার্থ মামলা।

Calcutta High Court is irritated by new appeal about Panchayat Election.

কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১১:৩৭
Share: Save:

কলকাতা হাই কোর্টে পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত মামলার পাহাড় জমে গিয়েছে। সোমবার পঞ্চায়েতের অন্তত ৭৩টি মামলার শুনানি রয়েছে। এর মাঝে নতুন আবেদন শুনে বিরক্তি প্রকাশ করলেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। সব মামলার শুনানি স্থগিত করে দেওয়ার হুমকিও দিয়েছেন তিনি।

সোমবার উচ্চ আদালতে পঞ্চায়েতের একগুচ্ছ মামলার শুনানি রয়েছে। প্রধান বিচারপতি এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের যৌথ বেঞ্চেই রয়েছে প্রায় ২৬টি জনস্বার্থ মামলা। এর মাঝে একটি মামলায় নতুন আবেদন নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন এক মামলাকারী। তা শুনে বিরক্তি প্রকাশ করেছেন প্রধান বিচারপতি। এ প্রসঙ্গে তাঁর মন্তব্য, ‘‘মামলা তো চলছে। কেন আবার নাক গলাচ্ছেন? এ নিয়ে তো অধীর রঞ্জন চৌধুরীর মামলা রয়েছে। তা ছাড়াও এত মামলা রয়েছে। আমরা কিন্তু সব মামলার শুনানি স্থগিত করে দিতে বাধ্য হব। শেষ কয়েক মাসে কোনও কাজ করা যাচ্ছে না।’’

মামলাকারীর আইনজীবীর উদ্দেশে প্রধান বিচারপতি আরও বলেন, ‘‘মামলা দায়ের তো করেছেন। নতুন করে আবেদন কেন? মামলা প্রত্যাহার করে নিন। না হলে মামলা খারিজ করে ২৪ ঘণ্টার মধ্যে কড়া অর্থদণ্ড দেব। আপনারা কি আদালতের সঙ্গে রাজনীতির খেলা শুরু করার চেষ্টা করছেন? আদালতের কাছে স্বচ্ছ ভাবমূর্তি বজায় রাখুন।’’

এর পরেও মামলাকারীর অনড় মনোভাব দেখে প্রধান বিচারপতি তাঁর মামলা খারিজ করে জরিমানার নির্দেশ দেন। ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্য লিগ্যাল সার্ভিসেস অথরিটির দফতরে ১ লক্ষ টাকা জরিমানা জমা দিতে বলা হয়েছে মামলাকারীকে। এর পরেই তাঁর আইনজীবী জানান, অবিলম্বে তাঁরা আবেদন প্রত্যাহার করে নিচ্ছেন।

রাজ্যে পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা থেকে শুরু করে এখনও পর্যন্ত বহু মামলা হয়েছে হাই কোর্টে। তার মধ্যে রয়েছে বেশ কিছু জনস্বার্থ মামলা। ভোটের মনোনয়ন পর্ব থেকেই হিংসার সূত্রপাত। নির্বাচন সংক্রান্ত হিংসায় এখনও পর্যন্ত ৫৪ জনের মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে শুধু ভোটের দিনের সংঘর্ষেই প্রাণ হারিয়েছেন ২২ জন। শাসক এবং বিরোধী দলের সদস্যেরা এই তালিকায় রয়েছেন। এ ছাড়া, ভোটে কারচুপি, অশান্তির অভিযোগেও বহু মামলা আদালতে উঠেছে। এর আগেও পঞ্চায়েতের এত মামলা নিয়ে বিরক্তি প্রকাশ করেছিলেন প্রধান বিচারপতি। সোমবার নতুন করে বিরক্তির কথা জানালেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE