Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cyclone Amphan

আমপান তদন্তে সিএজি, সাহায্যের নির্দেশ রাজ্যকে

প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণন এবং বিচারপতি অরিজিৎ দাশগুপ্তের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আগের নির্দেশ বহাল থাকছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ০৫:২৭
Share: Save:

ঘূর্ণিঝড় আমপানের তাণ্ডবের পরে ত্রাণ ও ক্ষতিপূরণ নিয়ে অভিযোগের তদন্ত কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)-কে করানোর নির্দেশ পুনর্বিবেচনার আর্জি কলকাতা হাইকোর্ট বুধবার খারিজ করে দিয়েছে। প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণন এবং বিচারপতি অরিজিৎ দাশগুপ্তের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আগের নির্দেশ বহাল থাকছে। সেই নির্দেশ অনুযায়ী ত্রাণ ও ক্ষতিপূরণ বিলি সংক্রান্ত ‘পারফরম্যান্স অডিট’ করবে সিএজি। এবং তিন মাসের মধ্যে তারা রিপোর্ট পেশ করবে হাইকোর্টে। এই ব্যাপারে সিএজি-র সঙ্গে সহযোগিতা করতে হবে রাজ্য সরকারকে।

আমপান ত্রাণ ও ক্ষতিপূরণ বিলি নিয়ে হাইকোর্টে একটি মামলা দায়ের হয়েছিল। সেই মামলাতেই সিএজি তদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট। সেই নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানায় রাজ্য সরকার। এ দিন মামলার শুনানিতে আদালতে উপস্থিত ছিলেন মামলাকারীর তিন আইনজীবী অরিন্দম জানা, সিদ্ধার্থশঙ্কর মণ্ডল ও সপ্তর্ষি বন্দ্যোপাধ্যায়। অরিন্দমবাবু জানান, প্রধান বিচারপতি ওই আর্জি শুনেই খারিজ করে দিয়েছেন। পুনর্বিবেচনার জন্য যে-ক’টি বিষয় রাজ্যের তরফে তোলা হয়েছিল, তা-ও নাকচ করে দেয় আদালত। এই তদন্তের ক্ষেত্রে সিএজি-র সঙ্গে সব ধরনের সহযোগিতা করতে হবে বলে রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছে।

গত বছর করোনা পরিস্থিতির মধ্যেই রাজ্যে আছড়ে পড়েছিল অতিপ্রবল ঘূর্ণিঝড় আমপান। তাতে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছিল। তার পরে ত্রাণ ও ক্ষতিপূরণ বিলি নিয়ে প্রচুর অভিযোগ ওঠে। ক্ষতি না-হলেও পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি স্তরে শাসক দলের অনেক নেতা ক্ষতিপূরণ নিয়েছেন বলেও অভিযোগ। অথচ অনেক ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষ ত্রাণ পাননি। প্রশাসনের খবর, ওই সব অভিযোগ সামনে আসার পরে অনেকে ক্ষতিপূরণের টাকা ফেরত দেন। এই মামলায় গোড়া থেকেই বলা হয়, ক্ষতিপূরণ প্রাপকদের যে-তালিকা রয়েছে, তাতে তাঁদের নির্দিষ্ট পরিচয় নেই। ফলে কে টাকা পেয়েছেন, তা-ও পরিষ্কার হচ্ছে না। এই সব অসঙ্গতির কারণেই সিএজি-কে দিয়ে তদন্ত করানোর নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CAG Cyclone Amphan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE