Advertisement
২০ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Bus Fare: সরকারের বেঁধে দেওয়া ভাড়া নিচ্ছে কি বাস? দু’সপ্তাহে রাজ্যের জবাব তলব করল হাই কোর্ট

সরকারের বেঁধে দেওয়া ভাড়ার তালিকা অনুযায়ী কি রাজ্যের সর্বত্র বাসভাড়া দিতে পারছেন যাত্রীরা? রিপোর্টে তা-ও উল্লেখ করতে হবে রাজ্য সরকারকে।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ১৫:২৫
Share: Save:

বেসরকারি বাস ও মিনিবাসের ভাড়া নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট চাইল কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের নির্দেশ, দু’সপ্তাহের মধ্যে রাজ্যকে এ বিষয়ে রিপোর্ট দিতে হবে।

আদালতের নির্দেশ, মূলত তিনটি বিষয়ে রিপোর্টে উল্লেখ করতে হবে। প্রথমত, ভাড়ার তালিকা সব বাসে লাগানো রয়েছে কি না। দ্বিতীয়ত, সরকারের বেঁধে দেওয়া বা নির্ধারিত ভাড়া বেসরকারি বাসগুলো নিচ্ছে কি না। পাশাপাশি, নিশ্চিত করতে হবে কোথাও অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে না। এবং তৃতীয়ত, যাত্রীদের অভিযোগ গ্রহণ করার জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে।

কোভিডের লকডাউন শেষ হওয়ার পর থেকেই বেসরকারি বাসের জন্য কোনও নির্দিষ্ট ভাড়া নীতি নেই। এই অভিযোগে এ বছর ফেব্রুয়ারি মাসে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন আইনজীবী প্রত্যুষ পাটোয়ারি। তাঁর দাবি, ২০১৮-এর পর থেকে নতুন ভাড়ার তালিকা তৈরি হয়নি। ফলে সেই নিয়ম মেনেই এখনও ভাড়া নেওয়ার কথা। অথচ রাজ্যের বিভিন্ন জায়গায় ইচ্ছামতো বাসভাড়া নেওয়া হচ্ছে।

গত ২২ ফেব্রুয়ারি আদালত রাজ্যের পরিবহণ সচিবের কাছে এই সংক্রান্ত হলফনামা তলব করে। পরিবহণ দফতরের যুক্তি, বিভিন্ন জেলার পরিস্থিতি বুঝে কোনও বাসের রুট, সময়সূচি এবং ভাড়া সবটাই ঠিক করেন পরিবহণের আঞ্চলিক কর্তৃপক্ষ (আরটিও)। পরিবহণ দফতর এই বিষয়টিতে হস্তক্ষেপ করে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court bus fare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE