Advertisement
০৬ মে ২০২৪
CBI

তৃণমূল বিধায়ক সুবোধকে ডেকে দিনে তিন ঘণ্টার বেশি জেরা করতে পারবে না সিবিআই, নির্দেশ হাই কোর্টের

সোমবার হাই কোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি বিশ্বরূপ চৌধুরীর ডিভিশন বেঞ্চ জানিয়েছে, সুবোধকে সাক্ষী হিসাবে তলব করলে সিবিআইকে ৭২ ঘণ্টা আগে নোটিস দিতে হবে।

সুবোধ অধিকারীকে তিন ঘণ্টার  বেশি জেরা নয়।

সুবোধ অধিকারীকে তিন ঘণ্টার বেশি জেরা নয়। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১৪:১০
Share: Save:

বীজপুরের তৃণমূল বিধায়ক সুবোধ অধিকারীকে তলব করে দিনে তিন ঘণ্টার বেশি জেরা করতে পারবে না সিবিআই, সোমবার এমনটাই জানিয়েছে কলকাতা হাই কোর্ট। উচ্চ আদালত জানিয়েছে, সিবিআই সুবোধকে তলব করলে আগে থেকে নোটিস দিতে হবে।

সোমবার কলকাতা হাই কোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি বিশ্বরূপ চৌধুরীর ডিভিশন বেঞ্চ জানিয়েছে, সুবোধকে সাক্ষী হিসাবে তলব করলে সিবিআইকে ৭২ ঘণ্টা আগে নোটিস দিতে হবে। অভিযুক্ত হিসাবে তলব করলে নোটিস দিতে হবে ১০ দিন আগে। এই সময়ের মধ্যে কোনও ভাবেই তাঁকে গ্রেফতার করা যাবে না।

পাশাপাশি উচ্চ আদালত এ-ও জানায়, আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে সুবোধকে সমস্ত নথি সিবিআইয়ের কাছে জমা করতে হবে।

চিটফান্ড মামলায় এর আগে সুবোধকে দু’বার তলব করেছিল কেন্দ্রীয় সংস্থা। দু’বারই হাজিরা এড়িয়েছেন তিনি। প্রথম বার সিবিআইয়ের তলব পেয়ে ১৫ দিন সময় চেয়েছিলেন সুবোধ। তার পর ফের তাঁকে ডেকে পাঠানো হয়। সিবিআইয়ের এই তলবের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন বীজপুরের বিধায়ক। সেই মামলাতেই সোমবার আদালত জানিয়েছে, দিনে তিন ঘণ্টার বেশি সুবোধকে জেরা করতে পারবে না কেন্দ্রীয় সংস্থা।

এ প্রসঙ্গে সুবোধের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘এর আগে মদন মিত্র বা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের ক্ষেত্রে আমরা দেখেছি, এঁদের ডেকে আট-ন’ঘণ্টা জেরার পর গ্রেফতার করে নিয়েছে। আজ বিচারপতিরা জানিয়েছেন, সাক্ষী হিসাবে তলব করলে সিবিআইকে ৭২ ঘণ্টা আগে নোটিস দিতে হবে। দিনে তিন ঘণ্টার বেশি জেরা করা যাবে না। আর অভিযুক্ত হিসাবে তলব করলে ১০ দিন পর্যন্ত গ্রেফতার করা যাবে না। মদন, সুদীপদের ক্ষেত্রে যা হয়েছে, এ ক্ষেত্রে তা হবে না। সকলের নিরাপত্তার সাংবিধানিক অধিকার রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE