Advertisement
২১ জুন ২০২৪
Hiran Chatterjee

হিরণের বিরুদ্ধে তদন্ত চালাতে পারবে পুলিশ, তবে এখনই গ্রেফতার নয়, নির্দেশ হাই কোর্টের

তৃণমূলের ব্লক প্রেসিডেন্টের অভিযোগের ভিত্তিতে ভোটের আগে ঘাটাল থানায় হিরণের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের হয়। তাতে স্থগিতাদেশ দিয়েছিল আদালত। সোমবার সেই তদন্ত চালানোর অনুমতি মিলল।

বিজেপি নেতা হিরণ চট্টোপাধ্যায়।

বিজেপি নেতা হিরণ চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১৫:৪৮
Share: Save:

ঘাটালের বিজেপি প্রার্থী হিরণ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে যে এফআইআর দায়ের করা হয়েছিল, তার ভিত্তিতে তদন্ত চালাতে পারবে পুলিশ। তবে এখনই হিরণকে গ্রেফতার করা যাবে না। সোমবার এই সংক্রান্ত মামলার শুনানিতে এমনটাই জানালেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ। এর আগে এই মামলায় তিনিই তদন্তে স্থগিতাদেশ দিয়েছিলেন। ভোট মিটে যাওয়ার পর আবার তদন্ত চালিয়ে নিয়ে যাওয়ার অনুমতি পুলিশকে দিলেন বিচারপতি। সেই সঙ্গে জানিয়েছেন, আদালতের অনুমতি ছাড়া হিরণকে গ্রেফতার করতে পারবে না পুলিশ।

গত ১৮ মে ঘাটাল তৃণমূলের ব্লক প্রেসিডেন্ট দিলীপ মাজির অভিযোগের ভিত্তিতে ঘাটাল থানায় একটি এফআইআর দায়ের করা হয়। সেখানে হিরণ-সহ তিন জনের নাম ছিল। অভিযোগ, ঘাটালের তৃণমূল প্রার্থী তথা অভিনেতা দেবের একটি ভুয়ো অডিয়ো তৈরি করে সমাজমাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে। এ ভাবে ভোটের আগে দেবের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করা হয়েছে। ওই অডিয়োয় স্পর্শকাতর বিষয় ছিল বলে পুলিশকে জানিয়েছিলেন অভিযোগকারী। অডিয়োয় দেবের কণ্ঠস্বর বিকৃত করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। তাঁর আরও অভিযোগ ছিল, দেবের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদী’, ‘খুনি’, ‘রক্তমাখা হাত’, ‘আতঙ্কবাদী’ ইত্যাদি শব্দ ব্যবহার করা হয়েছে।

এই এফআইআরকে চ্যালেঞ্জ করে হিরণ আদালতে যান। এফআইআরে নাম থাকা ঘাটালের স্থানীয় বিজেপি নেতা তমোঘ্ন দে-ও মামলা করেন ওই এফআইআরের বিরুদ্ধে। বিচারপতি সিংহ ঘাটালে ভোটের আগে ওই তদন্ত স্থগিতাদেশ দিয়েছিলেন। জানিয়েছিলেন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পুলিশ এই এফআইআরের ভিত্তিতে তদন্ত করতে পারবে না। সোমবার স্থগিতাদেশ তুলে নেওয়া হল।

উল্লেখ্য, ঘাটাল থেকে এ বার হিরণ জিততে পারেননি। গত ৪ জুন লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে। ঘাটালে জিতেছেন গত দু’বারের সাংসদ তথা তৃণমূল প্রার্থী দেব। হিরণের সঙ্গে তাঁর প্রাপ্ত ভোটের ব্যবধান ১ লক্ষ ৮২ হাজারের বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE