Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Sitalkuchi

Calcutta High Court: সিআইএসএফ সাহায্য করছে না শীতলখুচি গুলি-কাণ্ডে রাজ্যের রিপোর্ট তলব হাই কোর্টের

রাজ্যের পক্ষ থেকে আদালতে জানানো হয় তদন্তে বাধা দিচ্ছে সিআইএসএফ। তারা কোনও রকম সাহায্য করছে না।

শীতলখুচি গুলি-কাণ্ডে সিআইডি-র কাছে ফের রিপোর্ট তলব করল কলকাতা হাই কোর্ট।

শীতলখুচি গুলি-কাণ্ডে সিআইডি-র কাছে ফের রিপোর্ট তলব করল কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১৯:৫৩
Share: Save:

শীতলখুচি গুলি-কাণ্ডে সিআইডি-র কাছে ফের রিপোর্ট তলব করল কলকাতা হাই কোর্ট। ২১ ফেব্রুয়ারির মধ্যে রিপোর্ট দিতে নির্দেশ প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চের। পাশাপাশি ওই ঘটনায় সিআইএসএফ-র ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে। তাঁরা তদন্তে সহযোগিতা করেনি বলে অভিযোগ। ফলে গুলি চালানোর ঘটনায় সিআইএসএফ-এর কাছেও রিপোর্ট চেয়েছে আদালত।

বিধানসভা ভোটের সময় কোচবিহারের শীতলখুচির একটি বুথে সিআইএসএফ-এর গুলিতে চার জনের মৃত্যু হয়। ওই ঘটনায় তদন্ত শুরু করে সিআইডি। কিন্তু ওই তদন্ত ঢিমে তালে চলছে এবং ক্ষতিপূরণ দেওয়া হয়নি — এই অভিযোগ তুলে হাই কোর্টে দু'টি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। সোমবার ওই মামলাগুলিতে আপত্তি জানায় কেন্দ্র। কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর আদালতে জানান, মামলা দু'টি গ্রহণযোগ্য হওয়াই উচিত। একটি নির্দিষ্ট ঘটনা নিয়ে ৬০০ কিমি দূরে থাকা ব্যক্তি কীভাবে জনস্বার্থ মামলা দায়ের করতে পারে। তবে ওই দাবির সপক্ষে কেন্দ্রের কাছে হলফনামা দিয়ে জানাতে বলে আদালত। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ কেন্দ্রকে জানায়, কেন জনস্বার্থ হিসাবে ওই মামলা গ্রহণযোগ্য নয় তা ২৮ ফেব্রুয়ারির মধ্যে হলফনামা দিয়ে আদালতে জানাতে হবে।

অন্য দিকে, এই মামলায় রাজ্যের পক্ষ থেকে আদালতে জানানো হয় তদন্তে বাধা দিচ্ছে সিআইএসএফ। তারা কোনও রকম সাহায্য করছে না। তাই তদন্ত সম্পূর্ণ করা যাচ্ছে না। ফলে ওই পুরো ঘটনা নিয়েও হলফনামা চায় আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE