Advertisement
১০ ডিসেম্বর ২০২২
COVID-19

Covid Warriors: প্রথম সারির কোভিড যোদ্ধাদের পরিবার কেন এখনও ক্ষতিপূরণ পায়নি, জানতে চাইল হাই কোর্ট

রাজ্য সরকার ঘোষণা করেছিল চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী-সহ প্রথমসারির কোভিডযোদ্ধারা করোনা-আক্রান্ত হলে বা মৃত্যু হলে ক্ষতিপূরণ দেওয়া হবে।

ছবি সৌজন্যে রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ১২:২৬
Share: Save:

প্রথমসারির মৃত বা সংক্রামিত কোভিডযোদ্ধাদের পরিবার কেন এখনও ক্ষতিপূরণ পায়নি, তা জানতে চাইল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ওই প্রশ্ন তুলেছে। রাজ্য সরকারের তরফে বলা হয়, ওই ক্ষতিপূরণ দিয়ে দেওয়া হবে। সেই জবাবে অবশ্য সন্তুষ্ট হয়নি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। বিচারপতির বক্তব্য, দিয়ে দেব— এই কথার কোনও যুক্তি নেই। বিচারপ্রতির প্রশ্ন— কেন দেননি এখনও টাকা?

Advertisement

প্রসঙ্গত, কোভিড অতিমারির সময়ে রাজ্য সরকার ঘোষণা করেছিল চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, বাসচালক, কন্ডাক্টর-সহ ও প্রথমসারির কোভিডযোদ্ধারা করোনা-আক্রান্ত হলে তাঁকে বা তাঁর পরিবারকে এককালীন এক লক্ষ টাকা এবং কারও মৃত্যু হলে তাঁর পরিবারকে এককালীন ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। কিন্তু সেই মোতাবেক ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে না বলে করোনা সংক্রান্ত বিভিন্ন মামলার সওয়াল পর্বে অভিযোগ করেন জোভেরিয়া শাব্বা নামে এক আইনজীবী। তাঁর বক্তব্য, গত বছরের সেপ্টেম্বর মাস থেকে সংশ্লিষ্ট পরিবারগুলি রাজ্য সরকারের কাছে ক্ষতিপূরণের জন্য আবেদন করলেও এখনও পর্যন্ত কোনও ক্ষতিপূরণ মেলেনি। সংক্রামিত বা মৃত প্রথমসারির কোভিডযোদ্ধাদের কতসংখ্যক পরিবার ক্ষতিপূরণের আবেদন জানিয়েছে এবং কতসংখ্যককে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে, তার একটি তালিকা আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। ওই বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ১২ অগস্ট।

ছবি সৌজন্যে রয়টার্স।

করোনা সংক্রান্ত অপর একটি মামলায় আইনজীবী শুভ্রপ্রকাশ লাহিড়ি বৃহস্পতিবার আর্জি জানান, যাঁরা বিশেষ চাহিদাসম্পন্ন এবং মানসিক ভারসাম্যহীন, তাঁদের টিকা দেওয়ার কোনও ব্যবস্থা করেনি কেন্দ্রীয় এবং রাজ্য সরকার। তাঁদের জন্য ‘দুয়ারে টিকা’র ব্যবস্থা করা হোক। ওই আবেদনের প্রেক্ষিতে আদালত জানতে চেয়েছে, বিশেষ চাহিদাসম্পন্ন এবং মানসিক ভারসাম্যহীনদের টিকাকরণের বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার কী ভাবছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.