Advertisement
০২ মে ২০২৪
Hospital

Private Hospital: বেসরকারি হাসপাতালে চিকিৎসার খরচ কী ভাবে ঠিক হয়? জানতে চাইল হাই কোর্ট

একই চিকিৎসার ক্ষেত্রে বিভিন্ন হাসপাতালের খরচ বিভিন্ন কেন হবে? জানতে চেয়ে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন এক ব্যক্তি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১৮:০৭
Share: Save:

বেসরকারি হাসপাতালে কোনও রোগের চিকিৎসার খরচ কত হবে, তা কে ঠিক করে দেয়? রাজ্যের স্বাস্থ্য কমিশনের কাছে জানতে চাইল কলকাতা হাই কোর্ট। কমিশনের কাছে আদালতের প্রশ্ন, চিকিৎসার খরচের কি কোনও পূর্ব নির্ধারিত মাত্রা বেঁধে দেওয়া আছে? নাকি হাসপাতালগুলি নিজেরাই ঠিক করে নেয় কোন রোগের চিকিৎসা বা অস্ত্রোপচারের জন্য কতটা মূল্য নেওয়া হবে?

শুক্রবার হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এ সংক্রান্ত একটি মামলা ওঠে। বেঞ্চ কমিশনকে বলেছে, নির্দিষ্ট রোগের অস্ত্রোপচার, বিভিন্ন শারীরিক পরীক্ষা নিরীক্ষা এবং চিকিৎসার খরচ পূর্ব নির্দিষ্ট করা আছে কি না তা তিন সপ্তাহের মধ্যে হলফনামা দিয়ে জানাতে হবে স্বাস্থ্য কমিশনকে।

আদালতে এ সংক্রান্ত মামলা করেছিলেন ভাস্করানন্দ হালদার নামে এক ব্যক্তি। তিনি আদালতকে জানিয়েছিলেন, আইন থাকলেও রাজ্যের বেসরকারি হাসপাতালে চিকিৎসার খরচের মাত্রা বেঁধে দেওয়া হয়নি। তিনি প্রশ্ন করেছিলেন, একই চিকিৎসার ক্ষেত্রে বিভিন্ন হাসপাতালের খরচ বিভিন্ন কেন হবে। কমিশনের চেয়ারম্যানের কাছে এ ব্যাপারেই প্রশ্ন রেখেছিল আদালত। আগামী ২ মার্চ মামলাটির পরবর্তী শুনানি হবে বলে জানিয়েছে হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hospital Private hospital State Health Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE