Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

Bhabanipur By-poll: মমতার কেন্দ্রে উপনির্বাচন নিয়ে জনস্বার্থ মামলা গ্রহণ করল হাই কোর্ট, শুনানি হতে পারে সোমবার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ সেপ্টেম্বর ২০২১ ১২:৫২


ফাইল চিত্র

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিধানসভা কেন্দ্র ভবানীপুরের উপনির্বাচন নিয়ে জনস্বার্থ মামলা গ্রহণ করল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের তরফ থেকে জানানো হল, এই মামলার শুনানি হতে পারে আগামী সোমবার। শুনবেন প্রধান বিচারপতি।

বৃহস্পতিবার এই মামলার আবেদনের শুনানিতে জনস্বার্থ মামলাকারী আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় আদালতের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘‘মুখ্যসচিব শুধু একটি চিঠি লিখেছিলেন কমিশনকে। কেন কোনও রাজ্যের মুখ্যসচিব একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্য ভোট চাইলেন? মুখ্যমন্ত্রী কে হবেন, সেটি তো মুখ্যসচিব ঠিক করতে পারেন না। শুধুমাত্র তাঁর চিঠির প্রেক্ষিতেই কেন ভোটের দিন ঠিক করা হল? এখনও তো অন্য চারটি কেন্দ্রে উপনির্বাচন বাকি আছে। এই সিদ্ধান্ত তো সংবিধান বিরোধী।’’

তার উত্তরেই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, এই মামলা গ্রহণ করছে আদালত। শুনানি হতে পারে আগামী সোমবার।

Advertisement

কেন উপনির্বাচন হচ্ছে না, এই দাবি তুলে আগেই একটি জনস্বার্থ মামলা করেছিলেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। তাঁর মামলা দায়েরের পর দিনই ভবানীপুরের উপনির্বাচনের দিন ঘোষণা করে কমিশন। বৃহস্পতিবার ফের সেই মামলার উল্লেখ করে তিনি আদালতে প্রশ্ন তোলেন, ‘‘কেন শুধু তিনটি আসনে ভোটের দিন ঘোষণা করল কমিশন? কেন এই পক্ষপাত?’’ আদালত এর উত্তরেও জানায়, সোমবার মামলার শুনানি হবে। উপনির্বাচন নিয়ে দু’টি মামলাই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি সোমবার শুনবেন।

আরও পড়ুন

Advertisement