×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

কলকাতা হাইকোর্টে স্বাভাবিক কাজকর্ম শুরু ১৭ জুন, জারি নতুন বিজ্ঞপ্তিও

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ জুন ২০২০ ০৩:৫৬
শুনানিতে ভিডিয়ো কনফারেন্স ও সশরীরে হাজির ব্যবস্থা থাকলেও ভিডিয়ো মাধ্যমের উপরেই জোর দেওয়া হচ্ছে হাইকোর্টে। ছবি: সংগৃহীত।

শুনানিতে ভিডিয়ো কনফারেন্স ও সশরীরে হাজির ব্যবস্থা থাকলেও ভিডিয়ো মাধ্যমের উপরেই জোর দেওয়া হচ্ছে হাইকোর্টে। ছবি: সংগৃহীত।

কলকাতা হাইকোর্টের স্বাভাবিক কাজকর্ম ১৭ জুন থেকে ফের শুরু হতে চলেছে। শনিবার প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণ এক নির্দেশে এ কথা জানিয়েছেন। ১৭ জুন থেকে চালু হওয়া শুনানিতে ভিডিয়ো কনফারেন্স ও সশরীরে হাজির ব্যবস্থা থাকলেও ভিডিয়ো মাধ্যমের উপরেই জোর দেওয়া হচ্ছে বলে হাইকোর্ট প্রশাসন সূত্রের খবর।

এ দিন প্রকাশিত নতুন বিজ্ঞপ্তিতে হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল রাই চট্টোপাধ্যায় জানিয়েছেন, ১৭ জুন থেকে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ছাড়াও তিনটি ডিভিশন বেঞ্চ ও দুটি সিঙ্গল বেঞ্চ কাজ করবে। বেলা ১১টা থেকে ১টা ও বেলা ২টো থেকে ৪টে পর্যন্ত আদালতের কাজ হবে। হাইকোর্ট প্রশাসনের খবর, সব আইনজীবী ভিডিয়ো কনফারেন্সের সুবিধা না-ও পেতে পারেন, তাই নিয়ন্ত্রিত ও জরুরিভিত্তিক মামলার সশরীরে শুনানির ব্যবস্থা থাকবে আদালতে। জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের জন্য অনলাইন ব্যবস্থায় জামিনের মামলা দায়ের করা যাবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, হাইকোর্টের মেন বিল্ডিংয়েই মামলার শুনানি হবে। বিচারপ্রার্থীদের ভিড় করতে নিষেধ করা হয়েছে। করোনা সতর্কতা মেনে চলতে হবে সবাইকে। হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি অশোককুমার ঢনঢনিয়া বলেন, ‘‘আমাদের বেশির ভাগ দাবি হাইকোর্ট মেনে নিয়েছে। আজ, রবিবার আমরা সদস্যদের নিয়ে ভিডিয়ো বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেব।’’ সূত্রের খবর, আইনজীবীদের আরও দু’টি সংগঠনও একই ভাবে বৈঠক করে সিদ্ধান্ত নিতে পারে।

Advertisement
Advertisement