Advertisement
১৮ জুলাই ২০২৪
Calcutta High Court

প্রয়োজনে কেন্দ্রের কাছে বাহিনী চাক রাজ্য! হাওড়ায় রামনবমীর মিছিলে শর্ত দিয়ে অনুমতি হাই কোর্টের

সোমবার বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে মামলাটির শুনানি হয়। বিচারপতি জানান, সর্বোচ্চ ২০০ জনকে নিয়ে হাওড়ায় রামনবমীর মিছিল করতে হবে। তার বেশি লোক হলে দায় নিতে হবে আয়োজক সংগঠনের পাঁচ জনকে।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ১৫:১৪
Share: Save:

শর্তসাপেক্ষে হাওড়ার রামনবমীর মিছিলে অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। অশান্তির আশঙ্কায় এই বছর মিছিলের পথ বদল করতে বলেছিল পুলিশ। তার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয় অঞ্জনি পুত্র সেনা-সহ আরও একটি সংগঠন।

সোমবার বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে মামলাটির শুনানি হয়। বিচারপতি জানান, ২০০ জনকে নিয়ে মিছিল করতে হবে। তার বেশি লোক হলে দায় নিতে হবে আয়োজক সংগঠনের পাঁচ জনকে। সেই পাঁচ জনের নাম পুলিশকে জানিয়ে রাখতে হবে বলেও নির্দেশ দেয় আদালত। একই সঙ্গে বিচারপতি সেনগুপ্তের একক বেঞ্চ জানায়, মিছিলে অস্ত্র এবং ডিজে ব্যবহার করা যাবে না। উস্কানিমূলক কোনও কথা বলা যাবে না।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্য অবশ্য গত বছরের মিছিল থেকে অশান্তির ঘটনা এবং তা নিয়ে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র তদন্তের কথা জানায়। রাজ্যের তরফে প্রশ্ন তোলা হয়, আয়োজক সংগঠনের তরফে সব মানুষকে মিছিলে অংশ নিতে বলা হচ্ছে। তা হলে কী ভাবে ২০০ জনকে নিয়ে মিছিল করা সম্ভব? রাজ্যের কৌঁসুলি এ-ও জানান যে, ২০০ জনকে নিয়ে তাঁদের সমস্যা না থাকলেও এ বার বাহিনী নিয়ে সমস্যা আছে।

উভয় পক্ষের সওয়াল-জবাব শোনার পর বিচারপতি সেনগুপ্ত রাজ্যের উদ্দেশে প্রশ্ন তোলেন যে, “এত কম সংখ্যক লোক নিয়ন্ত্রণ করার মতো বাহিনী নেই? নির্বাচনে গিয়েছে নাকি?” তার পরই তাঁর সংযোজন, “তা হলে কেন্দ্রকে বলতে হবে বাহিনী দেওয়ার জন্য।” কেন্দ্রের তরফে আদালতে জানানো হয়, রাজ্য বাহিনী চেয়ে চিঠি দিলে তারা বিষয়টি বিবেচনা করে যথাযথ পদক্ষেপ করবে। হাই কোর্ট জানায়, ২৪ ঘণ্টা আগে বাহিনী চাইতে পারবে রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Ram Navami Howrah Rally
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE