Advertisement
১৮ মে ২০২৪
Justice Abhijit Gangopadhyay

এক ঘণ্টার মধ্যে কলেজে নিয়োগের তালিকা নিয়ে আসুন! কমিশনকে নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

২০২০ সালের কলেজ সার্ভিস কমিশনের নিয়োগ প্রক্রিয়া নিয়ে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন মোনালিসা ঘোষ নামের এক চাকরিপ্রার্থী। তাঁর অভিযোগ ছিল, ওই নিয়োগ প্রক্রিয়ার প্যানেলে স্বচ্ছতা ছিল না।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৬:২১
Share: Save:

কলেজে নিয়োগের প্যানেলে অস্বচ্ছতার অভিযোগ এনেছিলেন এক চাকরিপ্রার্থী। সেই মামলায় কলকাতা হাই কোর্টে অবিলম্বে ওই প্যানেল এনে হাজির করার নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শুক্রবার রাজ্যের কলেজ সার্ভিস কমিশনকে বিচারপতি নির্দেশ দিয়েছেন এক ঘণ্টার মধ্যে ওই বিতর্কিত প্যানেল বা নিয়োগের তালিকা জমা দিতে হবে হাই কোর্টে তাঁর এজলাসে।

স্কুলের পর কলেজে নিয়োগের দুর্নীতির অভিযোগেও মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। শুক্রবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে উঠেছিল কলেজ সার্ভিস কমিশনের বিরুদ্ধে দায়ের করা ওই মামলা। সেখানেই বিচারপতি বলেন, কমিশনকে বিকেল সাড়ে চারটের মধ্যে প্যানেল এনে হাজির করতে হবে। সময়ে প্যানেল আনতে না পারলে কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যানের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

২০২০ সালের কলেজ সার্ভিস কমিশনের নিয়োগ প্রক্রিয়া নিয়ে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন মোনালিসা ঘোষ নামের এক চাকরিপ্রার্থী। তাঁর অভিযোগ ছিল, ২০২৩ সালে ওই নিয়োগ প্রক্রিয়ার প্যানেল প্রকাশিত হয়। কিন্তু শুধু নাম ও রেজিস্ট্রেশন নম্বর প্রকাশিত হলেও তাতে নম্বর প্রকাশ করা হয় নি। আদালতে মামলা করে ওই প্যানেলে নম্বর প্রকাশেরও দাবি জানিয়েছিলেন তিনি। বিচারপতি গঙ্গোপাধ্যায় কলেজ সার্ভিস কমিশনের বিরুদ্ধে এই মামলাটিতে কমিশনকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেন।

যদিও রাজ্য সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছিল। কিন্তু ডিভিশন বেঞ্চ ওই মামলাটি আবার সিঙ্গল বেঞ্চেই ফেরত পাঠায়। তার পরেই এই নির্দেশ দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

কমিশনের কাছে তাঁর প্রশ্ন ছিল, কেন প্যানেলে নম্বর রাখা হয়নি? প্যানেল প্রকাশের নিয়মই কী? কমিশনের কাছে আগেই এ বিষয়ে উত্তর জানতে চেয়েছিলেন বিচারপতি। কমিশনের আইনে প্যানেল প্রকাশের কোনও নির্ধারিত সংজ্ঞা নেই জেনে বিস্ময়ও প্রকাশ করেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE