Advertisement
১৪ জুলাই ২০২৪
Calcutta University

সরকারি অনুমতি ছাড়াই সিন্ডিকেটে অনড় সিইউ

এর আগেও উচ্চ শিক্ষা দফতরের অনুমতি চেয়ে না পেয়েও কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিন্ডিকেট বৈঠক করেছিলেন। অভিযোগ, এ বার এই বৈঠক করার জন্য উচ্চ শিক্ষা দফতরের অনুমতি চাওয়াই হয়নি।

calcutta university

কলকাতা বিশ্ববিদ্যালয় (সিইউ)। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:১৯
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয় (সিইউ) কর্তৃপক্ষ উচ্চ শিক্ষা দফতরের অনুমতি না চেয়েই মঙ্গলবার সিন্ডিকেট বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছেন। উচ্চ শিক্ষা দফতর পাল্টা জানিয়ে দিয়েছে, এই বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য না থাকায় উচ্চ শিক্ষা দফতরের অনুমতি ছাড়া সিন্ডিকেট বৈঠক ডাকা বিধিসম্মত নয়। এই সম্মতি উচ্চ শিক্ষা দফতর দিচ্ছে না।

তবে এমন চিঠি উচ্চ শিক্ষা দফতর পাঠালেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বৈঠকের সিদ্ধান্তে অনড়।

এর আগেও উচ্চ শিক্ষা দফতরের অনুমতি চেয়ে না পেয়েও কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিন্ডিকেট বৈঠক করেছিলেন। অভিযোগ, এ বার এই বৈঠক করার জন্য উচ্চ শিক্ষা দফতরের অনুমতি চাওয়াই হয়নি। গত কয়েক মাস ধরে উচ্চ শিক্ষা দফতর জানিয়ে আসছে, রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে স্থায়ী উপাচার্য না থাকায় সিন্ডিকেট, এগ্‌জ়িকিউটিভ কাউন্সিলের মতো নীতি নির্ধারক কোনও বৈঠক করা বিধিসম্মত নয়। এই বিষয়ে উচ্চ শিক্ষা দফতর অনুমতি দেবে না।

যদিও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন নিয়ে বৈঠকের অনুমতি দিয়েছিল উচ্চ শিক্ষা দফতর। কলকাতা বিশ্ববিদ্যালয়কে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ছাত্র স্বার্থে এই সিন্ডিকেট বৈঠক জরুরি ভিত্তিতে ডাকা হচ্ছে এমন নয়। এমনকি উচ্চশিক্ষা দফতরের অনুমতিও চাওয়া হয়নি।

রবিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য শান্তা দত্ত দে বলেন, “বছরের পর বছর ধরে আধিকারিক এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসরদের পদোন্নতির বিষয়গুলি আটকে রয়েছে। সেগুলি আমরা আর আটকে রাখব না। বিষয়গুলি সিন্ডিকেটে পাস করাতে হবে। এর সঙ্গে ছাত্র এবং বিশ্ববিদ্যালয়ের স্বার্থে অনেক গুরুত্বপূর্ণ বিষয় সিন্ডিকেট বৈঠকে আলোচনার জন্য রয়েছে।” তিনি আরও বলেন, “বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়কে উচ্চশিক্ষা দফতর এগ্‌জ়িকিউটিভ কাউন্সিলের বৈঠক করতে বারণ করেছিল। তারা সেই বৈঠক করার পরে রাজ্য সরকার আদালতে চলে যায়। আদালত বিশ্ববিদ্যালয়ের পক্ষেই রায় দিয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta University College Education Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE