Advertisement
০৫ মে ২০২৪
Calcutta University

ইউজিসিকে পাল্টা চিঠি কলকাতার

সোমার বিরুদ্ধে ইউজিসি-র চেয়ারম্যান এম জগদেশ কুমারকে অভিযোগ করেন রাজ্য বিজেপির ইন্টেলেকচুয়াল সেলের আহ্বায়ক পুলকনারায়ণ ধর।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ০৫:৫৮
Share: Save:

রাজ্য বিএড বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়ের পদোন্নতি এবং নিয়োগ নিয়ে ওঠা অভিযোগ ঠিক নয় বলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসিকে জানিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। সূত্রের খবর, ইউজিসিকে পাঠানো চিঠিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন, বিষয়টি ভুল ভাবে উপস্থাপনা এবং ভুল ভাবে ব্যাখ্যা করা হয়েছে। প্রসঙ্গত, সোমা কলকাতা বিশ্ববিদ্যালয়ের হিন্দি বিভাগের অধ্যাপক। তিনি ‘লিয়েন’ নিয়ে রাজ্য বিএড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে আছেন। তাই সোমার বিষয়ে ওঠা অভিযোগের ব্যাপারে কলকাতা বিশ্ববিদ্যালয়কে পদক্ষেপ করতে বলেছিল ইউজিসি।

সোমার বিরুদ্ধে ইউজিসি-র চেয়ারম্যান এম জগদেশ কুমারকে অভিযোগ করেন রাজ্য বিজেপির ইন্টেলেকচুয়াল সেলের আহ্বায়ক পুলকনারায়ণ ধর। তাতে সোমার পদোন্নতি-সহ নানা বিষয়ে অসঙ্গতি আছে বলে জানানো হয়েছিল। তার পরেই ২৪ অগস্ট কলকাতা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাসকে চিঠি পাঠায় ইউজিসি। সেখানে বিষয়টি খতিয়ে দেখতে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

শনিবার বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য শান্তা দত্ত দে জানান, ইতিমধ্যেই রেজিস্ট্রার ইউজিসি চেয়ারম্যানকে এই বিষয়ে উত্তর দিয়েছেন। তাতে জানানো হয়েছে, বিষয়টি ভুল ভাবে উপস্থাপনা করা হয়েছে এবং ভুল ব্যাখ্যা করা হয়েছে। ওই চিঠির সঙ্গে সোমার সার্ভিস রেকর্ড পাঠিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এ ব্যাপারে সোমা আগেই বলেছিলেন, ‘‘হাই কোর্ট রায় দিয়ে দিয়েছে। সেখানে আমাদের সব রেকর্ড থাকে। তাই ভিত্তিহীন অভিযোগের কোনও প্রতিক্রিয়া নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta University UGC West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE