Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Civic polls: মে-র মধ্যে ছয় থেকে আট দফায় বকেয়া পুরভোটে সক্ষম, আদালতে নির্বাচন কমিশন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ ডিসেম্বর ২০২১ ১৪:৪১


গ্রাফিক: সনৎ সিংহ।

কলকাতা এবং হাওড়া বাদে রাজ্যের বকেয়া ১১২টি পুরসভায় ভোট কবে? তা নিয়ে এখনও দিন ক্ষণ ঘোষণা করেনি রাজ্য নির্বাচন কমিশন। তবে সোমবার কলকাতা হাই কোর্টে পুরভোট নিয়ে একটি মামলার শুনানিতে কমিশনের দাবি, আগামী বছরের মে মাসের মধ্যে ছয় থেকে আট দফায় রাজ্যের বকেয়া পুরসভায় ভোট করাতে পারবে তারা। এ নিয়ে আদালতে একটি হলফনামাও জমা দিয়েছে কমিশন।

কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হচ্ছে। রাজ্যে বকেয়া ১১২টি পুরসভায় কী ভাবে ভোট করানো হবে তা নিয়ে সোমবার আদালতে হলফনামা জমা দিয়েছে কমিশন। তাদের দাবি, বুথের তুলনায় ইভিএমের সংখ্যা কম থাকায় রাজ্যে একসঙ্গে পুরভোট করানো সম্ভব হচ্ছে না। ওই হলফনামায় তারা জানিয়েছে, নির্বাচন কমিশনের কাছে ১৫,৬৮৭টি ইভিএম আছে। তার মধ্যে কলকাতার পুরভোটে ৭,২১০টি ইভিএম ব্যবহার করা হবে। যদি নির্ধারিত দিনে গণনা না হয়, তা হলে কমিশনের কাছে ৮,৪৭৭টি ইভিএম পড়ে থাকবে। ফলে দফাভিত্তিক গণনা না করলে রাজ্যের বকেয়া পুরভোটের জন্য কমিশনের কাছে ইভিএম-ই থাকবে না, হলফনামায় জানিয়েছে কমিশন। পাশাপাশি, করোনার মতো অতিমারির সংক্রমণ থেকে ভোটারদের রক্ষা করতেও একাধিক দফায় ভোট করানো প্রয়োজন বলে আদালতকে জানিয়েছেন কমিশনের আইনজীবী।

Advertisement

যদিও এই মামলার সব পক্ষের কাছে সোমবার কমিশনের হলফনামা পৌঁছয়নি। তাই মঙ্গলবার ফের এ মামলার শুনানি হবে।

প্রসঙ্গত, ডিসেম্বরে কলকাতা এবং হাওড়া পুরনিগমের ভোটের পরিকল্পনা করেছিল রাজ্য নির্বাচন কমিশন। এর পরই কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয় রাজ্য বিজেপি। কেন রাজ্যের সব পুরসভায় একসঙ্গে ভোট করানো হচ্ছে না— প্রশ্ন করেছিল তারা। এই মামলার নিষ্পত্তি না হলেও নির্বাচনের দিন ঘোষণায় কোনও নিষেধাজ্ঞা জারি করেনি আদালত। রাজ্য নির্বাচন কমিশনও ইতিমধ্যেই ঘোষণা করেছে, ১৯ ডিসেম্বর কলকাতায় পুরভোট হবে। যদিও হাওড়া পুরনিগমের ভোটের দিন ঘোষণা করেনি কমিশন।

আরও পড়ুন

Advertisement