Advertisement
০৩ মার্চ ২০২৪
SSC Recruitment Case

ছ’মাস সময় দেয় শীর্ষ আদালত, এসএসসি-র সব মামলার দ্রুত শুনানি চেয়ে হাই কোর্টে চাকরিপ্রার্থীরা

এসএসসি-র কর্মী নিয়োগ সংক্রান্ত সব মামলার শুনানির জন্য বিশেষ বেঞ্চ গঠনের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। হাই কোর্টে সেই মামলার দ্রুত শুনানির আর্জি জানিয়েছেন চাকরিপ্রার্থীরা।

Candidates goes to Calcutta High Court seeking quick hearing of SSC cases

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১২:২০
Share: Save:

স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ সংক্রান্ত সবক’টি মামলার দ্রুত শুনানির আর্জি জানিয়ে হাই কোর্টের দ্বারস্থ হলেন চাকরিপ্রার্থীরা। সোমবার চাকরিপ্রার্থীদের তরফে আইনজীবী ফিরদৌস শামিম এ বিষয়ে বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন। চলতি সপ্তাহে মামলাগুলির শুনানির সম্ভাবনা রয়েছে।

এসএসসি-র গ্ৰুপ-সি, গ্ৰুপ-ডি কর্মী নিয়োগ, নবম-দশম শ্রেণি এবং একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের মামলাগুলির শুনানির জন্য বিশেষ ডিভিশন বেঞ্চ গঠনের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছিল, ছ’মাসের মধ্যে ওই মামলাগুলির শুনানি শেষ করতে হবে। সেই নির্দেশ অনুযায়ী, গত ১৬ নভেম্বর হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ওই মামলাগুলি বিচারপতি বসাকের ডিভিশন বেঞ্চে পাঠান। এত দিন ওই বেঞ্চ ব্যস্ত থাকায় শুনানি শুরু করা যায়নি। তাই আবার আদালতের দ্বারস্থ হলেন চাকরিপ্রার্থীরা।

টাকার বিনিময়ে চাকরি দেওয়া, দুর্নীতির অভিযোগে নেতা-মন্ত্রীদের জড়ানো এবং গ্রেফতারি— গত দু’বছর ধরে এসএসসি নিয়োগ সংক্রান্ত মামলা চলছে হাই কোর্টে। এ নিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হওয়া একটি মামলার প্রেক্ষিতে হাই কোর্টেই এসএসসি মামলা ফিরিয়ে দেওয়া হয়। গত ৯ নভেম্বর সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চ সংশ্লিষ্ট মামলাগুলির শুনানির জন্য হাই কোর্টকে ছ’মাসের সময়সীমা বেঁধে দেয়। প্রয়োজনে হাই কোর্টের প্রধান বিচারপতিকে বিশেষ বেঞ্চ গঠন করার পরামর্শ দেয় সুপ্রিম কোর্ট। পাশাপাশি, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে তদন্ত প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয়।

এই নির্দেশের পর হাই কোর্টের প্রধান বিচারপতি মামলাটি পাঠান বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি সব্বার রশিদির ডিভিশন বেঞ্চে। ওই বেঞ্চেই শুনানি শুরু হতে পারে চলতি সপ্তাহে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE