Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Higher Secondary Examination

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা রিভিউ এবং স্ক্রুটিনির সুযোগ পাবেন শীঘ্রই, কবে থেকে খুলবে পোর্টাল?

আগামী ৩১ তারিখ থেকে নিজেদের মার্কশিট স্কুল থেকে পেতে পারবেন পরীক্ষার্থীরা। তার পরেই যাতে পরীক্ষার্থীরা রিভিউ ও স্ক্রুটিনির জন্য আবেদন করতে পারেন, সেই বিষয়ে উদ্যোগী হচ্ছে সংসদ।

Image Of HS.

বুধবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর কিছু কিছু পরীক্ষার্থী ফল নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১২:২৬
Share: Save:

বুধবার প্রকাশিত হয়ে গিয়েছে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিকের ফলাফল। তবে এখনও মার্কশিট হাতে পাননি পরীক্ষার্থীরা। আগামী ৩১ তারিখ থেকে নিজেদের মার্কশিট স্কুল থেকে পেতে পারবেন পরীক্ষার্থীরা। তার পরেই যাতে পরীক্ষার্থীরা রিভিউ ও স্ক্রুটিনির জন্য আবেদন করতে পারেন, সেই বিষয়ে উদ্যোগী হচ্ছে পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদ। আগামী ৩১ মে থেকে খোলা হবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের রিভিউ-স্ক্রুটিনির পোর্টাল। ১৫ জুন পর্যন্ত এই পোর্টালে আবেদন জানাতে পারবেন ছাত্রছাত্রীরা। গোটা প্রক্রিয়াই চলবে অনলাইনে। খাতা স্ক্রুটিনি বা রিভিউ করাতে গেলে একটি নির্দিষ্ট পরিমাণ ফি জমা করতে হয়। সেই ফি-ও এ বার জমা করতে হবে অনলাইনে। মার্কশিট হাতে পাওয়ার পরেই যাতে দ্রুততার সঙ্গে ছাত্রছাত্রীরা প্রক্রিয়ায় অংশ নিতে পারেন, সেই জন্য প্রয়োজনীয় কাজকর্ম সেরে ফেলেছে উচ্চ শিক্ষা সংসদ।

বুধবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর কিছু কিছু পরীক্ষার্থী ফল নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। তাই ৩১ মে মার্কশিট হাতে পাওয়ার পর যাতে ছাত্রছাত্রীরা তাদের প্রাপ্ত নম্বর নিয়ে কোনও অভিযোগ থাকলে সঙ্গে সঙ্গেই উচ্চশিক্ষা সংসদে আবেদন জানাতে পারেন, সে জন্য অনলাইন পোর্টালের ব্যবস্থা করা হয়েছে। তবে নির্দিষ্ট দিনের মধ্যে পোর্টালে আবেদন না করলে ছাত্রছাত্রীদের কাছে স্ক্রুটিনি বা রিভিউয়ের কোনও সুযোগ থাকবে না বলেই জানানো হয়েছে। আগামী জুলাই মাস থেকেই কলেজে ভর্তির প্রক্রিয়াও শুরু হয়ে যাবে। তাই দ্রুততার সঙ্গে প্রাপ্ত নম্বর নিয়ে পরীক্ষার্থীদের যাবতীয় অভিযোগের নিষ্পত্তি করতে চাইছে উচ্চশিক্ষা সংসদ। আপাতত ৩১শে মে ছাত্রছাত্রীরা তাদের মার্কশিট হাতে পাওয়ার অপেক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

higher secondary examination 2023 West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE