Advertisement
০৭ অক্টোবর ২০২২
Anubrata Mandal

অনুব্রত-কাণ্ডে বিক্ষোভ জেলায় জেলায়, বিজেপির পাশাপাশি রাস্তায় বামেরাও

অনুব্রত মণ্ডল গ্রেফতার হওয়ায় ‘খুশি’ সিপিএম এবং বিজেপি জেলায় জেলায় বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। তবে সেই সব কর্মসূচিতে ছিল অনুব্রতেরই ছোঁয়া।

বাতাসা বিলি করছেন বিজেপি বিধায়ক হিরণ।

বাতাসা বিলি করছেন বিজেপি বিধায়ক হিরণ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ২০:৫০
Share: Save:

অনুব্রত মণ্ডলের গ্রেফতারি উদযাপনের দ্বিতীয় দিনেও দ্বিগুণ উৎসাহে পথে নামল বিরোধীরা। ঢাক বাজিয়ে, গুড় বাতাসা খাইয়ে, তাঁর নিজস্ব ঢঙে উদযাপন প্রসঙ্গে যেমন বলেছিলেন অনুব্রত, ঠিক সেভাবেই। বৃহস্পতিবার অনুব্রতকে সিবিআই তার বাড়ি থেকে আটক করার পরই ঢাক এবং বাতাসা নিয়ে পথে নেমেছিলেন বিরোধীরা। জেলার পাশাপাশি কলকাতার রাস্তাতেও দেখা গিয়েছিল বাতাসা বিলি করতে। শুক্রবারও রাজ্যের বিভিন্ন জেলায় মিছিল করে পথে নামল বাম এবং বিজেপি। কলকাতা তো বটেই, হুগলি, বাঁকুড়া, বীরভূম এমনকি, পশ্চিম মেদিনীপুরেও। যদিও তার মধ্যেই কোথাও কোথাও মিছিলে আটকেছে। আটক করেছে মিছিলে অংশগ্রহণকারী বিক্ষোভকারীদের।

শ্রীরামপুরে বামেরা ‘চোর ধরো, জেলে ভরো’ স্লোগান দিয়ে মিছিল শুরু করেন। সেখানে মিছিল শুরু হতে না হতেই পুলিশ মিছিল আটকায়। মিছিল করতে নিষেধ করে। পুলিশ এবং বামকর্মীদের বচসা হলে মিছিল থেকে প্রায় ৫০ জনকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ।

শুক্রবার পশ্চিম মেদিনীপুরেও গুড়-বাতাসা বিলি করেছে বিজেপি এবং সিপিএম। খড়্গপুরের বিধায়ক তথা অভিনেতা হিরণ্ময় চট্টোপাধ্যায়ও এমনই একটি মিছিলে যোগ দেন। তৃণমূলের নেতা মন্ত্রীদের সমালোচনা করার পাশাপাশি তিনিও পথচারীদের বাতাসা বিলি করেন।

অনুব্রতর গ্রেফতারিতে বাঁকুড়াতেও ঢাক বাজিয়ে, বাতাসা বিতরণ করে বাম এবং গেরুয়া শিবির। পড়তেই বাঁকুড়ার পুয়াবাগানে ঢাক বাজিয়ে রাস্তায় নেমে পথচারীদের হাতে গুড় বাতাসা ও নকুলদানা তুলে দেন বিজেপি কর্মীরা । ওন্দায় বাম কর্মীরাও ঢাক বাজিয়ে সাধারণের মধ্যে গুড় বাতাসা বিতরণ করে।

উল্লেখ্য, বিরোধীদের টেক্কা দিয়ে উদযাপন করার প্রসঙ্গে কখনও অনুব্রতকে বলতে শোনা গিয়েছে ঢাক বাজানোর কথা, কখনও তিনি বলেছেন তিনি বিরোধীদের গুড় বাতাসা, নকুলদানা খাওয়াবেন। অনুব্রতের গ্রেফতারি তাই তাঁরই স্টাইলে উদযাপন করতে চাইছেন বিরোধীরা। যা অনুব্রতের গ্রেফতারির পর এই নিয়ে টানা দু’দিন চলছে।

বিজেপির বাঁকুড়া এক নম্বর মন্ডলের মন্ডল সভাপতি বিকাশ ঘোষ বলেন, ‘‘আমরা সনাতনীরা গরুকে দেবতা বলে মনে করি । সেই গরু পাচারের অভিযোগে অভিযুক্ত অনুব্রত মন্ডল গ্রেফতার হওয়ায় আমরা খুশি । সেই খুশি প্রকাশের জন্য অনুব্রতর দেওয়া দাওয়াইকেই ব্যবহার করলাম।’’ ওন্দার প্রাক্তন ডিওয়াইএফআই কর্মী সঞ্জীব সামন্ত বলেন, ‘‘অনুব্রত মন্ডল কী করেছেন তা রাজ্যের মানুষের কাছে পরিস্কার। সিবিআই তাঁকে গ্রেফতার করায় আজ বাংলার মানুষ খুশি । আমরা সেই খুশিতেই ওন্দা বাজারে ঢাক বাজিয়ে গুড় বাতাসা বিতরণ করেছি।’’

শুক্রবার বীরভূমের মল্লারপুরেও বামেরা একটি মিছিল করে। সেখানে গুড় বাতাসা বিলি করে তারা। বিরোধীদের এই মিছিল এবং বিক্ষোভের মধ্যে অবশ্য চুপ করে বসে নেই তৃণমূলও। পশ্চিম মেদিনীপুরের নারায়ণগড়ের, চন্দ্রকোনা এলাকায় প্রতিবাদ মিছিল করে তৃণমূল। প্ল্যাকার্ডে লেখা ছিল ইডি, সিবিআই দিয়ে বাংলাকে ভয় দেখানো যাবে না। বাঁকুড়ার তৃণমূল জেলা সভাপতি দিব্যেন্দু সিংহ মহাপাত্রও বলেন, ‘‘বিজেপি আগে থেকেই এই গ্রেফতারির খবর জানতো । শুভেন্দু অধিকারীর কথাতেই পরিস্কার এই গ্রেফতারি পূর্ব পরিকল্পিত। তাই বিজেপি কর্মীরা আগে থেকেই গুড় বাতাসা কিনে প্রস্তুত হয়ে ছিল। আর বামেদের চরিত্র রাজ্যের মানুষ জানে। তাই তাঁদের সম্পর্কে বেশি কথা না বলাই ভালো।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.