Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CBI

কলকাতায় সিবিআইয়ের শীর্ষ কর্তা, নিয়োগ, কয়লা-সহ দুর্নীতির তদন্ত কোন পথে, খতিয়ে দেখতেই কি বৈঠক?

সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টর ছিলেন শশিধর। এ বছরের মাঝামাঝি সময়ে তাঁকে অ্যাডিশনাল ডিরেক্টরের পদে উন্নীত করা হয়। সেই দায়িত্ব পেয়েই গত জুলাইয়ে কলকাতায় এসেছিলেন শশিধর।

সিবিআইয়ের অ্যাডিশনাল ডিরেক্টর মনোজ শশিধর। নিজস্ব চিত্র।

সিবিআইয়ের অ্যাডিশনাল ডিরেক্টর মনোজ শশিধর। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১২:৩২
Share: Save:

কলকাতায় এলেন সিবিআইয়ের অ্যাডিশনাল ডিরেক্টর মনোজ শশিধর। বৃহস্পতিবারই তিনি শহরে এসে পৌঁছেছেন। ওই দিন সিবিআই দফতর নিজাম প্যালেসে যান শশিধর। সিবিআই সূত্রের খবর, নিজাম প্যালেসে আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। শুক্রবার তিনি সিজিও কমপ্লেক্সে সিবিআইয়ের দফতরে যান। সেখানে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আর্থিক দুর্নীতি, অপরাধদমন এবং দুর্নীতিদমন শাখার আধিকারিকদের সঙ্গেও বৈঠক করেন।

হঠাৎ করে সিবিআই কর্তার শহরে আসা নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। পশ্চিমবঙ্গে বেশ কয়েকটি দুর্নীতির তদন্ত করছে সিবিআই। তার মধ্যে যেমন রয়েছে নিয়োগ, কয়লা, গরু এবং পুরসভায় দুর্নীতির মতো গুরুত্বপূর্ণ মামলা। সবক’টি মামলাই এখন আদালতের বিচারাধীন। তাই এই সব মামলায় তদন্তের অগ্রগতি কতটা, তা নিয়েই পর্যালোচনা বৈঠক বলেই মনে করা হচ্ছে।

সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টর ছিলেন শশিধর। এ বছরের মাঝামাঝি সময়ে তাঁকে অ্যাডিশনাল ডিরেক্টরের পদে উন্নীত করা হয়। সেই দায়িত্ব পেয়েই গত জুলাইয়ে কলকাতায় এসেছিলেন শশিধর। বৈঠক করেন সিবিআই আধিকারিকদের সঙ্গে। রাজ্যে যে সব দুর্নীতির তদন্ত জড়িত সিবিআই, সেই সব দুর্নীতির তদন্তের সঙ্গে জড়িত আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছিলেন বলে জানা গিয়েছিল। সিবিআই সূত্রে খবর, সেই সময়ও তদন্তের অগ্রগতি নিয়ে পর্যালোচনা বৈঠক করা হয়েছিল। তাই এ বারও শহরে হঠাৎ করে সিবিআইয়ের এডিজির হাজির হওয়া, আধিকারিকদের সঙ্গে বৈঠক করার বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। মনে করা হচ্ছে, এ বারও তিনি তদন্তের অগ্রগতির বিষয়টি নিয়ে পর্যালোচনা বৈঠক করেছেন।

রাজ্যে একাধিক দুর্নীতির অভিযোগে তদন্ত চালাচ্ছে সিবিআই। পাশাপাশি তদন্ত চালাচ্ছে আরও একটি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। গরু পাচার মামলায় তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে গ্রেফতার করে সিবিআই। শিক্ষায় নিয়োগ দুর্নীতির তদন্তে গত বছরের ২৩ জুলাই প্রথমে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে ইডি। পরে এই মামলায় পার্থকে গ্রেফতার করে সিবিআইও। কয়লা পাচার মামলায় গত বছর তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গিয়ে তাঁর স্ত্রী রুজিরাকে জিজ্ঞাসাবাদ করেছিলেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE